গরমকালে মেকআপ লবমা সময় ধরে রাখা খুব কঠিন। যারা নিয়মিত মেকআপ করেন তারা জানেন, বাইরে গেলেই মেকআপ গলতে শুরু করে। মেকআপ যত বেশি হয়, গলে গিয়ে তত বেশি বিশ্রি দেখা যায়। কখনো ঘেমে গিয়ে এই অবস্থা হয়, কখনো বা বৃষ্টি বারোটা বাজিয়ে দিতে পারে আপনার সাজের। তাহলে কি হবে? এমন ভাবনার কারণ নেই, কারণ এর থেকে সুরক্ষার ও পথ রয়েছে। তবে মনে রাখবেন ওয়াটার প্রুফ মেকআপ দিয়েও শেষ রক্ষা হয় না। তাই ঘাম ও বৃষ্টি হাত থেকে মেকআপ কে বাচাতে অবলম্বন করতে পারেন নিচের উপায় গুলো। 

প্রসাধন হবে হালকা - বছরের সব সময় একই রকম মেকআপ করা ঠিক নয়। গরম কালে হালকা মেকআপ করা উচিৎ। ফাউন্ডেশন ও কন্সিলারের পরিবর্তে বিবি ক্রিম ও সিসি ক্রিম ব্যবহার করতে পারেন। এগুলো ঘাম ও বৃষ্টির কারনে গলে যাবে না। 

কম কম পাউডার - সারা দিন গরমে মুখের ঘামের কারনে ফেস পাউডারের ছোপ ছোপ থেকে যায়। তাই এই সময় কম পাউডার ব্যবহার করুন। পাউডার ব্লাশ বা শ্যাডোর ব্যবহার না করে ক্রিম ব্লাশঅন এবং ক্রিম শ্যাডো ব্যবহার করা যেতে পারে। 

এক প্রসাধনেই কেল্লাফতে - খুব কম প্রসাধনী আছে যেগুলো ওয়াটার প্রুফ। এই সব ক্ষেত্রে একটি প্রোডাক্ট মুখের বিভিন্ন যায়গায় ব্যবহার করার চেস্টা করুন। ওয়াটার প্রুফ আইলাইনার এমন একটি সেড এর কিনুন যেটা ভ্রু আকতেও সাহায্য করবে। আর ওয়াটার প্রুভ লিপস্টিক ব্যবহার করতে পারেন, আই শ্যাডো বা ব্লাশ হিসেবে। 

অবশ্যই প্রাইমার - মেকআপ বেশি সময় ধরে রাখতে হলে প্রাইমারের ব্যবহার করুন। প্রাইমার ত্বকে মেকআপ ধরে রাখতে সাহায্য করে থাকে। এটি সানস্ক্রিন হিসেবেও কাজ করে থাকে। তাই রোদে এটি আপনার ত্বককে বাচাতে সাহায্য করবে। 

অয়েল-ফ্রি প্রসাধনে সমাধান - গরমের সময় মুখে ঘাম বেশি হয় আর মেকআপের কারনে মুখ চকচক করতে থাকে। তাই এই সময় অয়েল ফ্রি মেকআপ ব্যবহার করুন। এতে করে আপনার মেকআপ যেমন দীর্ঘস্থায়ী হবে তেমন মুখের চকচকে ভাবও দূর হবে।