স্বাগতম বিডি সংসার এর ঘরকন্যা সেকশনে। সংসার এর কাজকে সহজ করে দেয় এমন নানা রকম টিপস নিয়ে ঘরকন্যা সেকশন। আজ আপনাদের সাথে রান্নাঘরের একটি জরুরী টিপস সেয়ার করবো। আসা করি ভালো লাগবে। 

আধুনিক যুগে এখন সবার বাসায় নন স্টিকি প্যানের বহুল ব্যবহার লক্ষ্য করা যায়। রান্না করতে সুবিধার হলেও প্রতিদিনের ব্যবহারে এই প্যান হয়ে যায় নোংরা, আর অন্য পাত্রের মত এই প্যান পরিস্কার করা এতো সহজ নয়। তাই আজ আমি আপনাদের দেখাবো কিভাবে নতুনের মতন পরিস্কার করবেন ননস্টিকি ফ্রাইং প্যান।

যা যা লাগবে - স্পঞ্জ অথবা বড় শক্ত ব্রাশ, ভেজিটেবল অয়েল, লবণ ও নরম তোয়ালে।

যেভাবে করবেন - লোহার ননস্টিক প্যান ব্যবহারের সঙ্গে সঙ্গেই ধুয়ে ফেলার চেষ্টা করুন। গরম থাকা অবস্থায় ধোয়া হলে এটি নষ্ট হওয়ার আশঙ্কা থাকবে না। আর প্যান বেশিক্ষণ পানিতে ভিজিয়ে রাখবেন না। গরম পানিতে ভিজিয়ে শক্ত ব্রাশ দিয়ে ঘষে এই প্যান পরিষ্কার করুন। ডিটারজেন্ট জাতীয় জিনিস দিয়ে এগুলো ধোয়ার কোনো প্রয়োজন নেই। আর অবশ্যই স্টিলের স্পঞ্জ ব্যবহার করবেন না।

প্যানের মধ্যে গরম পানি রেখে তাতে লবণ দিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। আবার ব্রাশ দিয়ে ঘষুন। এবার চুলার ওপর অল্প সময়ের জন্য রেখে দিন। এরপর তোয়ালেতে সামান্য ভেজিটেবল অয়েল নিয়ে হালকাভাবে প্যানে মেখে শুকনো জায়গায় রেখে দিন। এভাবে পরিষ্কার করলে লোহার ননস্টিক প্যান সহজে নষ্ট হবে না।