বয়স বাড়লে ত্বকে বলিরেখা পরে এটা স্বাভাবিক। তবে দেখা যায় অনেকের কম বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়ে। কি কি কারনে অসময়ে ত্বকে বলি রেখা সৃষ্টি হয় তা নিয়েই আজকের টিপস। আসা করি আপনাদের কাজে আসবে। 

পর্যাপ্ত পরিমানে ঘুম না হলে ত্বকে বয়সের ছাপ দেখা যায়, চোখের নিচে কালি পরে। দেহ ও ত্বকের নানা ক্ষয়ক্ষতি মেরামত করতে ঘুমের কোন বিকল্প নেই। ঘুম না হলে ত্বকে পিএইচ এর মাত্রা বেরে যায়। দেহের পক্ষে তখন ত্বক আদ্র রাখা সম্ভব হয় না। তাই অকালেই ত্বকে বলিরেখা পরে। 

অতিরিক্ত পরিমানে প্রসাধনী ত্বকে বলির কারন হতে পারে। সীমিত প্রসাধনী ত্বকের জন্য খারাপ না। তবে অতিরিক্ত পরিমানে প্রসাধনী ব্যবহার করলে ত্বকে নানা রকম সমসয়ার সৃষ্টি হতে পারে। বিশেষ করে একাধিক ব্র্যান্ডের নানা ধরনের প্রসাধনী ব্যবহার করলে এলার্জি, চুলকানি হতে পারে। এতে লোমকুপ বন্ধ হয়ে সংক্রমন ও হতে পারে।

উপড় হয়ে ঘুমালে মুখে রক্ত সঞ্চালনে সমস্যা হয়ে থাকে। এতে মুখের উপর বাড়তি চাপ পড়ে, এটি ত্বকে বলিরেখার সৃষ্টি করতে পারে। 

শুষ্ক ত্বকে অকালেই বলিরেখা পড়তে পারে। যাদের এই সমস্যা আছে তাদের দিনে অন্তত ২ বার ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিৎ। 

হিন্দুস্তান টাইমস বলছে স্ট্র এর মাধ্যমে পানীয় পানের সময় চোয়ালের চারিপাশে অতিরিক্ত চাপ পড়ে, এতে বেশি করে বলিরেখা সৃষ্টি হতে পারে। 

হিন্দুস্তান টাইমস অবলম্বনে