স্বাগতম বিডি সংসার এর টিপস সেকশনে। দৈনন্দিন জীবনের কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস নিয়েই আমাদের এই আয়োজন। আজ একটি হেল্প পোস্ট এর জবাবে এই পোস্ট করছি। রুপচর্চা ও রান্নাবান্না গ্রুপ এ এক আপু জানতে চেয়েছেন মেহেদী পাতা কিভাবে গুড়া করা যায়। সেই সব নিয়েই আজকের আয়োজন। আসুন তাহলে দেখে নেই।

মেহেদী পাতা বাটতে খুব ঝামেলা হয়। তবে বুদ্ধি খাটিয়ে কাজ করলে সহজেই বাটার ঝামেলা থেকে মুক্তি পাবেন, আর পাতা সংরক্ষন করে রাখতে পারবেন। যখন খুশি ব্যবহার করতে পারবেন। আসুন তাহলে জেনে নেই। 

মেহেদী পাতা গাছ থেকে সংগ্রহ করে নিন। যারা ঢাকায় থাকেন তারা কিনে এনে ভালো করে পাতা ধুয়ে নিন। তারপর একটি পাত্রে ছড়িয়ে দিন। চাইলে একটা কাপড়ের উপরে দিয়েও বিছিয়ে দিতে পারেন। তবে ভালো করে ছড়িয়ে দিতে হবে। ২-৩ দিন ভালো করে রোদে দিয়ে দিন। ২-৩ দিন রোদে দিলে পাতা একদম কুড়কুড়ে হয়ে যাবে। আর যদি না হয় তাহলে তাওয়ায় বা কড়াইতে দিয়ে সামান্য নাড়াচাড়া করে নেবেন। তাহলে দেখবেন একদম কুড়মুড়ে হয়ে গেছে, চাপ দিলেই ভেঙ্গে যাচ্ছে। এবার ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। একদম ধুলা ধুলা না হওয়া পর্যন্ত ব্লেন্ড করতে থাকুন। ব্লেন্ড করা হয়ে গেলেই তৈরি হয়ে গেলো আমাদের মেহেদী। এই গুরা আপনি বোয়েমে ভরে দীর্ঘদিন সংরক্ষন করতে পারবেন।

গুড়া মেহেদী ব্যবহারের নিয়ম - প্রথমে একটি বাটিতে ২ চামচ গুড়া মেহেদি নিয়ে নিন। রঙ গাড় করতে চাইলে এতে সামান্য খয়ের মিশাতে পারেন। এবার এতে ১ টেবিলচামচ পানি দিয়ে দিন। আস্তে আস্তে চামচ দিয়ে মিশিয়ে নিন। প্রয়োজন মতন পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট কাগজের কোনে নিয়ে নিলেই তৈরি হয়ে গেলো মেহেদীর টিউব। তাহলে দেখলেন তো কত সহজে তৈরি হয়ে গেলো মেহেদী। তবে পানির যায়গায় আপনি গোলাপ জলও ব্যবহার করতে পারেন। 

অবশ্যই বাসায় ট্রাই করে দেখবেন। আর ভালো লাগলে কমেন্ট ও সেয়ার করে সবাইকে জানান।