স্বাগতম বিডি সংসার এর টিপস সেকশনে। আপনারা সবাই জানেন বিডি সংসার দৈনন্দিন জীবনের কাজকে সহজ করে দেয় এমন টিপস দিয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। 

এসে গেছে শীতকাল, এখন বাজারের নানা রকম শীতকালীন সবজি আশা শুরু করেছে। তাই দামও অনেক কম। গাজর ও এমন একটি সবজি। দারুন পুষ্টিকর এই সবজি দিয়ে নানা রকম পদ রান্না করা হয়ে থাকে। তবে সারা বছর এই সবজি পাওয়া গেলেও দাম অনেক বেশি থাকে। তবে এখন সিজিনের সময় কিনে সংরক্ষন করলে সারা বছর ব্যবহার করতে পারবেন। আজ আপনাদের দেখাবো কিভাবে সারা বছরের জন্য কিভাবে গাজর সংরক্ষন করতে পারবেন। আসুন তাহলে দেখে নেই গাজর সংরক্ষন করার পদ্ধতি।

প্রথমে গাজর ভালো করে পরিস্কার করে নিন। তার পর পিলার দিয়ে ছাল ছাড়িয়ে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পানি ঝরানো হয়ে গেলে কিচেন টাওয়াল দিয়ে বাড়তি পানি শুকিয়ে নিন। এবার গাজর গুলো কুচি করে নিন, কিছু গাজর গোল গোল করে কেটে নিন। আপনি চাইলে আপনার পছন্দের সাইজে কাটতে পারেন। সব গাজর কাটা হয়ে গেলে, একটি ফুড কন্টেইনারে গাজর নিয়ে নিন। 

এবার প্রথমে কন্টেইনারের নিচে ট্যিসু বিছিয়ে তার উপর গাজরের এক প্রলেপ দিয়ে দিন। তারপর আবার ট্যসু দিয়ে আরো এক প্রলেপ গাজর দিয়ে দেবেন। এভাবে লেয়ারে লেয়ার গাজর দিয়ে দিন। তাতে করে গাজর একটার সাথে একটা লেগে যাবে না। এভাবে কন্টেইনার ভরে ফ্রিজে রেখে দিন। ২-৬ মাস এই গাজর থাকবে ফ্রেস। বের করে ইচ্ছা মতন ব্যবহার করুন আপনার রান্নায়।