অম্বল মধু, চুপড়ি বা চুকাই, যে যেই নামেই চিনুন, ডালের সাথে বা কাচা খেতে কিন্তু দারুন লাগে, টক স্বাদের এই ফল মেয়েদের বেশ প্রিয়। 

বাংলাদেশে এটি একটি অপ্রচলিত ফল। টক স্বাদের কারণে জ্যাম, জেলি বা আচার তৈরিতে ব্যবহৃত হয় এটি। এছাড়া এদেশে টক বা খাট্টা রান্না করেও খাওয়া হয়। এর মধ্যে পেকটিন আছে বলে শুধুমাত্র চিনি ও চুকাই দিয়ে সহজেই জ্যাম তৈরি করা যায়, আলাদাভাবে পেকটিন মেশাতে হয় না। অস্ট্রেলিয়া, বার্মা এবং ত্রিনিদাদে এই ফলটি জ্যাম তৈরিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বাংলাদেশের অনেক জায়গায় এই জ্যাম লালভর্তা নামে পরিচিত। ইংরেজিতে যাকে সরেল জেলি নামে ডাকা হয়।

চুকাই অনেক দেশে সস্তা সবজি হিসেবে ব্যাপক ব্যবহৃত হয়। সম্ভবতঃ এটি মায়ানমারের সবচে জনপ্রিয় সবজি।  চুকাই পাতা রসুন, কাঁচামরিচ ও চিংড়ি মাছ বা অন্য মাছ সহযোগে ভাজি করে অথবা তরকারি রান্না করে খাওয়া হয়। চুকাই পাতা ও চিংড়ি শুটকি দিয়ে টক বা খাট্টা রান্না করেও খাওয়া হয় এবং এটি মায়ানমারে বেশ জনপ্রিয়। আজ আপনাদের দেখাবো কি করে রান্না করবেন চুকাই এর টক।

উপরকন -

  • ১) অম্বল মধু ১/২ কেজি।
  • ২) চিংড়ি মাছ, ৪ পিস ৪ জনের জন্য। সাইজ ছোট হলে বেশি দিতে পারেন।
  • ৩) কাচা মরিচ
  • ৪) সরিষা দানা 

প্রনালী - প্রথমে অম্বল মধু ভাল করে ধুয়ে, বিচি ফেলে দিন, শুধু মাত্র এর গায়ের চামড়া গুলো সংগ্রহ করুন। চিংড়ি মাছ আলাদা একটি পাত্রে সামান্য ভেজে নিন। এর পর কড়াইয়ে তেল গরম করে তাতে ছেড়ে দিন অম্বল মধুর স্কিন গুলো। ঢেকে ৫ মিনিট রান্না করুন। আসতে আসতে গলে গেলে নেড়ে দিন, যাতে নিতে লেগে না যায়। পরিমান মত কাচা মরিচ যুক্ত করুন । ভালভাবে গলে গেলে অল্প আচে শুকিয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন, শেষে সরিষা ফোড়ন দিয়ে পরিবেশন করুন মজার এই টক।