স্বাগতম বিডি সংসার এর টিপস সেকশনে। আপনারা জানেন সাংসারিক কাজকে সহজ করে দেয় এমন দারুন সব টিপস নিয়ে আমাদের ঘরকন্যা সেকশন। আজ ঘরকন্যা সেকশনে ফ্রিজের সাধারন কিছু সমস্যা নিয়ে কথা বলবো। আসুন তাহলে দেরি না করে শুরু করা যাক।

এখন ফ্রিজ আর বিলাসিতার নাম না। কম বেশি সকলের বাড়িতে ফ্রিজ আছেই। তবে অনেকে একটি কমোন বিষয়ে সমস্যার সম্মুখিন হয়ে থাকেন, সেটা হচ্ছে ডিপ ও নরমালের প্রচুর পরিমানে বরফ জমা। ফ্রিজের ভেতর এতো বরফ জমে , আর তা প্রতি সপ্তাহে পরিস্কার করতে করতে ক্লান্ত হয়ে যেতে হয়। 

কুলিং ফ্যান - কিছু কিছু ফ্রিজের নরমালে সমান ভাবে ঠান্ডা করার জন্য কুলিং ফ্যান ব্যবহার করা হয়ে থাকে। কম্প্রেশার চলার সাথে সাথে এই কুলিং ফ্যান চলা শুরু করে আবার কম্প্রেশার অফ হয়ে গেলে নিজে থেকেই এই ফ্যান চলা শুরু করে, তাই আপনি চেক করে দেখুন এই কুলিং ফ্যানটি ঠিকঠাক চলছে কিনা। না চললে বুঝবেন এই ফ্যনের কারণে আপনার ফ্রিজে অতিরিক্ত বরফ জমছে। 

থার্মোস্ট্যাট - ফ্রিজ যাতে কিছু সময় পর পর বন্ধ ও নিজেই চালু হয় এই ব্যবস্থা নিয়ন্ত্রন করে থাকে থার্মোস্ট্যাট সুইচ। এটি ঠিক মতন কাজ করলে ফ্রিজ কিছু সময় চলার পর নিজেই বন্ধ হয়ে যায়। তবে যদি এই থার্মোস্ট্যাটে কোন সমস্যা থাকে তাহলে ফ্রিজ নিজে থেকে চললেও বন্ধ হতে পারে না। তাই ফ্রিজও প্রচুর পরিমানে চলতে থাকে ও ঠান্ডা হতে থাকে। ফলশ্রুতিতে ফ্রিজে প্রচুর বরফ জমতে থাকে। তাই ফ্রিজ ঠিক মতন কাজ করছে কিনা খেয়াল করুন। 

ইভাপোরেটর পাইপে তেল জমে গেলে - এই সমস্যার লক্ষন দেখা যায় যদি আপনার ফ্রিজের ভিতর কোন নির্দিস্ট যায়গায় প্রচুর বরফ জমে তাহলে বুঝতে হবে এটা ইভাপোরেটর পাইপে কম্প্রেসারের তেল জমে গিয়ে এই সমস্যা সৃষ্টি করেছে। এই তেল পাইপ ব্লক করে দেওয়ার কারনেই এই সমস্যা হয়ে থাকে। 

বারবার ফ্রিজের দরজা খোলা - অনেকেই বার বার ফ্রিজের দরজা খুলে থাকেন। বার বার খোলার কারণে ফ্রিজের ভিতর বাহিরের গরম বাতাস ভিতরে ঢুকে যায়। এই বাতাসকে ঠান্ডা করার জন্য ফ্রিজকে প্রচুর পরিমানে চলতে হয়। আর এই কারনেই ভিতরে প্রচুর বরফ জমে যায়। তাই বার বার ফ্রিজের দরজা খোলা থেকে বিরত থাকুন। 

এছাড়াও ফ্রিজ রিপিয়ারিং এর সময় গ্যাস চার্জ করার সময় সঠিক পরিমানে গ্যাস না দিয়ে অতিরিক্ত পরিমানে চার্জ করলে এই সমস্যা হতে পারে।