বিডি সংসার এর প্রশ্ন উত্তর সেকশনে স্বাগতম। এই সেকশনে আমরা আপনাদের নানা রকম প্রশ্নের উত্তর দিয়ে থাকি। রূপচর্চা ও রান্নাবান্না গ্রুপে বেশ কিছু দিন ধরেই একটি পোস্ট আসছে। সেগুলো হলো 'ভিসি ইঞ্জেকশন কি?', 'VC ইনজেকশন কি?' ভিসি ইনজেকশন এর কাজ কি? এই রকম নানা রকম প্রশ্নের উত্তর দিতেই আজ আপনাদের সামনে হাজির হয়েছি। তবে মনে রাখবেন এটি কোন সেল পোস্ট না। তাই কিছু কেনার আগে নিজে জেনে বুঝে তারপর কিনবেন। আসুন তাহলে মূল পর্বে যাওয়া যাক। 

ভিসি ইনজেকশন কি?  

ভিসি ইঞ্জেকশন, বা ভিসি ইনজেকশন সিরাম একই জিনিষ। এটি মূলত ভিটামিন সি এর একটি প্রোডাক্ট। যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বিভিন্ন রকম ক্রিম বা লোশনের সাথে ব্যবহার করা হয়। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এখন অনেকেই এই প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম বা ইন্টারনেট জুড়ে নানা ওয়েবসাইটে এই প্রোডাক্ট বিক্রি হতে দেখা যাচ্ছে। এমাজন, ইবে, ইন্ডিয়া মার্ট এর মতন নানা নামিদামী ওয়েবসাইটে এই সুন্দর্য বৃদ্ধিকারী প্রোডাক্টটি বিক্রি হতে দেখা যায়। ভারতীয় ই-কমার্স ওয়েবসাইট ইন্ডিয়া মার্ট এর মতে এতে রয়েছে ভিটামিন সি। তাদের দাবী V-C INJECTION ত্বকের কোন রকম ক্ষতি করে না। সব রকম ত্বকের জন্য এই ইনজেকশন কার্যকরী। 

ভিসি ইঞ্জেকশন সিরাম কি কি কাজে ব্যবহার করা হয়?

V-C ইঞ্জেকশন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে কাজে লাগে। কুচকে যাওয়া ত্বক টানটান করতেও এটি ব্যবহার করা হয়ে থাকে। এটি এন্টি এজিং এর কাজ করে থাকে। আবার অনেক সেলারের দাবী এটা ব্রণের সমস্যাও দূর করে। 

ভিসি ইঞ্জেকশন (V-C INJECTION) কিভাবে ব্যবহার করতে হয়? 

ভিসি ইঞ্জেকশন সাধারনত নানা রকম ক্রিম বা লোশনের সাথে মিশিয়ে ব্যবহার করা হয়ে থাকে। অনেকে আবার নাইট ক্রিমের সাথে ব্যবহার করে থাকে। প্রতিটি ইনজেকশন এর ভিতর ২ এমএল করে ভিটামিন সি থাকে। এটা ক্রিমের সাথে মিশিয়ে রাতে মাখতে হয়। তবে এটা মুখে দেওয়ার আগে খুব ভালো করে মুখ ধুতে হবে। তারপর এই সিরাম সহ ক্রিম মেখে ২-৩ মিনিট ম্যাসাজ করতে হবে। এটা সহ রাতে ঘুমাতে যেতে হবে। সকালে উঠে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

ভিসি ইনজেকশন এর দাম কত? 

প্রতিটি ভি সি ইনজেকশন (V-C INJECTION) এর দাম, ১৫০-২০০ টাকা পর্যন্ত বিক্রয় করে থাকেন সেলাররা।  

কোথায় কিনতে পারবেন ভিসি ইনজেকশন সিরাম?

এমাজন, ইবে, ইন্ডিয়া মার্ট এর মতন নানা নামিদামী ওয়েবসাইটে পাবেন এই ভিসি ইঞ্জেকশন। তবে এখন ফেসবুকে বিভিন্ন গ্রুপে ও পেজ এই প্রোডাক্ট সেল করে আসছে। তবে অনলাইনে কেনার আগে অবশ্যই সতর্কতা অবলম্বন করবেন। কারন হর-হামেশাই অনলাইন থেকে কিনে প্রতারিত হচ্ছেন ক্রেতারা। 

ভিসি ইনজেকশন কোন দেশী? 

বাংলাদেশে এখন যে ভিসি ইনজেকশন পাওয়া যাচ্ছে সেটার প্যাকেটে ব্যাংকক এর ঠিকানা দেওয়া থাকে। এবং কোম্পানির নাম 'VESCO PHARMACEUTICAL CO LTD'। 

ভিসি ইঞ্জেকশন এর ক্ষতিকর দিক -

মাত্রারিক্ত পরিমানে এই সিরাম ব্যবহার করা উচিৎ না। আর সরাসরি শরীরে দেওয়া থেকে বিরত থাকুন। 

ভিসি ইনজেকশন (V-C INJECTION ব্যবহারে সাবধানতা -

ত্বকে সরাসরি এই ইনজেকশন ব্যবহার করবেন না। আর এই ইনজেকশন শরীরে পুশ করার জন্য না। এটি ত্বকে ব্যবহার করার আগে একজন ডাক্তারের পরামর্শ নিন

বিক্রিতারা প্রোডাক্ট বিক্রি করার সময় নানা রকম লোভনীয় অফার বা কথা বলে থাকে। তাই নিশ্চিত না হয়ে কোন রকম প্রোডাক্ট কেনার থেকে বিরত থাকা উচিৎ। আর ত্বকে এই ধরনের প্রোডাক্ট ব্যবহার করার আগে একজন ডাক্তারের সাথে কথা বলাই ভালো।  

শেষ কথা - ত্বকে প্রাকৃতিক রুপচর্চা করাই উচিৎ। কারন যেকোন ক্যামিকেল যুক্ত প্রোডাক্টের কিছু সাইড এফেক্ট থাকে। বিশেষ করে যাদের ত্বক সেনসেটিভ তাদের যেকোন কিছু ব্যবহার করার আগে জেনে বুঝে ব্যবহার করা উচিৎ।