চিকেন আমাদের সকলের প্রিয়, আলু দিয়ে ঝোল কিংবা ঝাল ফ্রাই, খেতে কিন্তু খুব ভালো লাগে। গরম ভাতের সাথে চিকেন কষা খেতে অসাধারণ লাগলেও চালের রুটি দিয়ে আরও ভালো লাগে। আজ বিডি সংসার এর পাঠকদের জন্য নিয়ে এসেছি চিকেন কষা এর রেসিপি। তাহলে আর দেরি কেন আসুন দেখে নেই কিকরে রান্না করবেন চিকেন কষা। 

উপকরণঃ

ফার্মের মুরগীর মাংস ১ কেজি, সরষের তেল ৪ টেবিলচামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ,  গরমমসলা পরিমাণমতো, আদাবাটা ১ চাচামচ, আলুবোখারা ২০০গ্রাম,  পেঁয়াজবাটা আধ কেজি,  টকদই ১ কাপ , রসুনবাটা ১চাচামচ, লবণ পরিমাণমতো, শুকনো লংকার গুঁড়ো ১ টেবিলচামচ,  জিরা ৫০ গ্রাম

প্রণালী :

মুরগীর মাংস গুলো বড় বড় টুকরো করে ভালো করে ধুয়ে একটি পাত্রে রেখে দেই। এবার একটি পাত্রে তেল দিয়ে করে তারে পেঁয়াজ বাটা, লবণ পরিমাণ মত, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, লংকার গুঁড়ো ১ টেবিল চামচ, জিরা বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ,রসুন ১ চা চামচ ও ১ কাপ পরিমান টক দই দিয়ে তাতে মাংস দিয়ে দেই ।

এবার এই মসলা ভালো ভাবে মাংসে হাত দিয়ে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে তাতে এক কাপ পরিমান পানি দিয়ে দিন।

এবার একটি পাত্র গরম করে তাতে এই মাংস দিয়ে দিন। কিছু সময় পর নেড়ে দিয়ে কিছ সময় আছে রাখুন। এর পর মাংস সেদ্ধ হয়ে এলে আচ কমিয়ে রান্না করুন। ঝোল শুকিয়ে এলে গরম গরম পরিবেশন করুন মাংস কষা। 

আশা করি বাসায় চেস্টা করবেন, আর ভালো মন্দ কমেন্টে জানান। ধন্যবাদ।