আমের মোরব্বা খেতে সবাই ভালোবাসি, কিন্তু অনেকেই এই আচার তৈরি করতে পারি না, বা অনেকের পার্ফেক্ট হয় না। আসলে এই আচার বানানোর একটি বিশেষ পদ্ধতি আছে, সেটি ছাড়া এই আচার একদম পার্ফেক্ট হয়না। বিডি সংসার এর পাঠকদের জন্য আজ আমের মোরব্বা তৈরির একদম সহজ ও পুরো প্রনালী রইলো, আশা করি বাসায় ট্রাই করবেন। 

আমের মোরব্বা বানাতে যা যা লাগছে - 

বড় কাঁচা আম ৭-৮টি, চিনি ১ ১/২ কেজি, ফিটকিরি গুঁড়া ১ চা চামচ এবং পানি পরিমাণ মতো, তেজপাতা ২টি, এলাচ ১ টুকরা, চুন ভেজানো আধা চা চামচ।

আমের মোরব্বা তৈরির রেসিপি - 

প্রথমে আম গুলো ভালো করে ধুয়ে নিন, এবার আম গুলোর খোসা পুরু করে ছাড়িয়ে নিতে হবে। এবার মাঝখান থেকে ২ টুকরো বা ৪ টুকরো করে ফালি করে নিন। ফালি করা হয়ে গেলে কাঁটা চামচ বা টুথপিক দিয়ে ভালোভাবে কেচে নিন। কেচে নেওয়া হয়ে গেলে একটি পাত্রে পানি দিয়ে তাতে ৩ ঘন্টা ধরে চুবিয়ে আবার নতুন পানি দিতে হবে। এবার চুন বা ফিটকিরি মেশানো পানিতে আরও ২-৩ ঘন্টা রেখে আবার পরিস্কার পানিতে ঢুবিয়ে রাখুন। এভাবে কয়েকবার পানি চেঞ্জ করতে হবে। আম চেপে চেপে পানি ঝরিয়ে বার বার পানি পরিবর্তন করতে হবে। এভাবে পুরো একদিন ভিজিয়ে রাখতে হবে, যাতে আমের টক ভাব না থাকে। 

১দিন পর পানি হেকে তুলে পানি ঝরিয়ে নিন। এবার আপনার সাদ্মত চিনিতে পরিমান মত পানি দিয়ে চুলাতে অল্প আচে জ্বাল দিতে থাকুন। চিনি গলে গেলে এলাচ দারুচিনি, লং ও তেজপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। সিরার উপরে ফেনা উঠে এলে ফেনা ফেলে দিন। সিরা ঘন হয়ে এলে আম গুলো ছেড়ে দিন। এর মধ্যে সামান্য লবন দিন। ৫-৬ মিনিট জ্বাল দেওয়ার পর নামিয়ে ফেলুন। 

পরবর্তি দিনে আবার এমন করে ৫-৬ মিনিট জ্বাল দিয়ে আম গুলো নেড়ে চেড়ে নিন। খেয়াল রাখতে হবে জ্বাল যেন বেশি না হয়। কারণ বেশি জ্বাল হলে আম গলে যেতে পারে। এভাবে তিন দিন চাল দিয়ে চিনি গায়ে লেগে শক্ত হয়ে আসার পর ভয়ামে ভরে রোদে দিন। ২-৩ দিন রোদে দিলেই আমের মোরব্বা সংরক্ষণের জন্য রেডি। 

কেমন লাগলো আমাদের রেসিপি, আরও নতুন নতুন রেসিপি পেতে এখুনি শেয়ার করুন। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন। ধন্যবাদ।