বাংলাদেশে চিকেন আইটেম বেশ জনপ্রিয়। বিডি সংসার পাঠকদের কথা চিন্তা করে এর আগে চিকেন ফ্রাই, চাইনিজ ভেজিটেবল এর রেসিপি প্রকাশ করেছে। আজ আরেকটি চাইনিজ আইটেম এর রেসিপি দিচ্ছি, চাইনিজ চিকেন সিজলিং। ঘরে থাকা উপকরন দিয়েই তৈরি করা সম্ভব চাইনিজ সিজলিং। স্বাদ একদম রেস্টুরেন্টের মতন। তাহলে আসুন দেখে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন চাইনিজ চিকেন সিজলিং ।

উপকরণ - বোনলেস চিকেন ৫০০ গ্রাম, বড় বড় করে পেঁয়াজ ১ কাপ, মাখন ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩টি, রসুন কুচি ৩ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, আদা ও রসেন বাটা, ময়দা ৪ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ২টি, সাদা তেল, টমেটো সস, সোয়া সস, চিলি সস, নুন, সিজলিং ডিশ ১টি

চাইনিজ চিকেন সিজলিং রেসিপি -

প্রথমে হাড় ছাড়া চিকেনের সাথে লবন, আদা, রসুন বাটা ও ডিমের সাদা অংশ ও ময়দা এক সঙ্গে মেখে ম্যারিনেট করে রেখে দিন। কয়েক ঘন্টা রেখে দিন। এবার সব ধরনের সবজি অল্প সেদ্ধ করে রেখে দিন।

এবার একটি ফ্রাইং প্যানে তেল গরম করে ম্যারিনেট করা চিকেন ভেজে নিন। আরেকটি কড়াইয়ে তেল দিয়ে তাতে রসুন, আদা কুচি ভেজে নিন, তার পর তাতে পেঁয়াজ ও সেদ্ধ করা সবজি দিয়ে দিন। এবার এতে লবন, কাঁচা মরিচ, টমেটো সস, সয়া সস ও চিলি সস দিয়ে দিন। এবার এর ভেতর ভাজা চিকেন দিয়ে দিন। ৫ মিনিট রান্না করে নামিয়ে ফেলুন।

এবার সিজলিং ডিশ কম আচে ৩০ মিনিট গরম করুন। গ্যাস থেকে নামিয়ে বাটার ব্রাস করে সবজি ও চিকেন ঢেলে দিন। ব্যাস তৈরি ধোয়া ওঠা চিকেন। ফ্রাইড রাইস এর সাথে গরম গরম পরিবেশন করুন ।