সামনে ঈদ, আর তাই ঈদের দিন দারুন সব রেসিপি রেডি করা চাই। আর তাই আজ আমাদের আয়োজনে থাকছে একটি মিস্টি রেসিপি। ঈদের সকালে মিস্টির পদ তো থাকেই। রসমালাই হলে কেমন হয়? আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন রস মালাই।

রসমালাই তৈরি করার রেসিপি

মিষ্টির জন্য: গুড়ো দু্ধ এক কাপ, ডিম এক টি , ঘি এক চা চামচ, বেকিং পাউডার হাফ চা চামচ, ময়দা হাফ চা চামচ

রসের জন্য: দুধ এক লিটার, চিনি পরিমান মত, গুড়ো দুধ/কনডেন্সড মিল্ক হাফ কাপ , এলাচি ৩ টি, দারচিনি এক টি , পেস্তা বাদাম ও কিসমিস পরিমান মত , জাফরান ছোট এক চিমটি এক চা চামচ গোলাপজলে ভিজানো

যেভাবে রসমালাই তৈরি করবেন
প্রথমে চুলায় দুধ বসিয়ে জ্বাল দিন। জ্বাল দেওয়ার সময় ভালোভাবে নাড়তে থাকুন। দুধে চিনি ও কন্ডেন্সড মিল্ক দিয়ে দিন। কন্ডেন্সড মিল্ক দিলে পরিমান বুঝে চিনি দেবেন, না হলে চিনি বেশি হয়ে যাবে। এবার একে একে এলাচ ও দারচিনি দিয়ে দুধ নাড়তে থাকুন। দুধ কমে অর্ধেকের একটু বেশি হয়ে এলে চুলার আচ একদম কমিয়ে দিন।

এবার একটি পাত্রে গুড়ো দুধ, বেকিং পাওডার ও ময়দা দিয়ে চালনি দিয়ে চেলে নিন। তারপর একটি ডিম ও ঘি দিয়ে সুন্দর করে মাখিয়ে আঠালো ডো তৈরি করুন। হাতে ঘি লাগিয়ে পছন্দ মত শেপ দিয়ে দিন। মিস্টি বানানো শেষ হয়ে গেলে চুলায় থাকা দুধের আচ বাড়িয়ে দিন। এর ভিতর সব মিষ্টি গুলো দিয়ে দিন। এবার জাফরান দিয়ে দিন। ৫ মিনিট পর নামিয়ে ঢেলে রাখুন। ঠান্ডা হয়ে এলে ফ্রিজে রেখে নিন। পরিবেশন করার সময় পেস্তা ও কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।