ভেজিটেবল রোল বা চিকেন রোল সবার প্রিয়, বিশেষ করে বৃষ্টির দিনে সন্ধ্যায় অথবা ইফতারের আয়োজনে। আজ বিডি সংসার এর আয়োজনে থাকছে চিকেন রোল তৈরি করার প্রনালি। আসুন দেখে নেওয়া যাক ভেজিটেবল রোল তৈরি করতে কি কি লাগছে।

উপকরণ:

ভেজিটেবল রোলের ফিলিং এর জন্য যা যা লাগবে - চিকেনের কিমা হাফ কাপ, পেয়াজ কুচি হাফ কাপ, পেয়াজ বাটা ১/৪ কাপ, রসুন বাটা হাফ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, এলাচি ২ টা, দারুচিনি ১ ইঞ্চি টুকরা ৪-৫ টা, চিনি ১ চিমটি, লবণ স্বাদমতো, টেস্টিং সল্ট ১/৮ হাফ, তেল ৩ টেবিল চামচ।

রুটির জন্য:
ময়দা দেড় কাপ, ডিম ১ টা, লবণ স্বাদ মত, বিস্কুটের গুড়া ১ কাপ, তেল ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন চিকেন রোল

প্রথমে একটি প্যানে তেল গরম করে দারচিনি ও এলাচ ফোড়ন দিয়ে দিন। এর পর এতে পেঁয়াজ কিচু ঢেলে দিন। পেঁয়াজ কিচু নরম হয়ে গেলে একে একে রসুন বাটা, পেঁয়াজ বাটা, আদা বাটা দিয়ে কষাতে থাকুন। কষানো হয়ে গেলে লবন, চিনি ও মাংসের ঝুরি দিয়ে দিন। সামান্য পানি দিয়ে নাড়া চাড়া করে রান্না করুন। পানি শুকিয়ে গেলে টেস্টিং লবন দিয়ে নামিয়ে ফেলুন।

এবার ময়দা, লবন, ডিম ও পানি দিয়ে গুলিয়ে নিন। মনে রাখবেন এই মিশ্রন বেশি ঘন হবে না, আবার পাতলাও হবে না।

আরেকটি প্যানে অল্প তেল ব্রাশ করে তাতে গোলা দিয়ে প্যান ঘুরিয়ে রুটি বানিয়ে নিতে হবে। অনেকটা পাটিসাপটা বা গোলা পিঠা বানানোর মতন। এক পিঠ হয়ে গেলে অন্য পিঠও একই ভাবে সেকে নিন। এই পরিমানে পুরের জন্য ৪টি রুটি বানাতে হবে। রুটি বানানো হয়ে গেলে রুটির মাঝে রান্না করা কিমা দিয়ে রোলের মতন করে মুড়িয়ে দিন। রোল তৈরি করা হয়ে গেলে ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।