ইফতারের আয়োজনে থাকে নানা রকম চপ। আলুর চপ, ডিমের চপ, চিকেন চপ সহ আরও নানা রকম চপ। তবে আজকের আয়োজনে থাকছে ভিন্ন রকম এক চপের রেসিপি। চিংড়ির চপের রেসিপি রয়েছে আজ বিডি সংসার এর পাঠকদের জন্য। তাহলে আসুন দেখে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন চিংড়ি মাছের চপ।

চিংড়ির চপ তৈরি করার জন্য যা যা লাগবে - খোসা ছাড়ানো বড় চিংড়ি ২ কাপ, আদা বাটা হাফ টি স্পুন, মরিচ গুড়ো হাফ টি স্পুন, গোলমরিচ গুড়ো হাফ চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টি স্পুন, কাঁচামরিচ কুচি হাফ টি স্পুন, পুদিনা পাতা কুচি ১ টি স্পুন, ডিম ১ টি, টোস্ট বিস্কিট গুড়ো হাফ কাপ, ময়দা ১ টেবিল স্পুন, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

চিংড়ির চপ তৈরি করার প্রনালী

প্রথমে চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে ভালো ভাবে পরিস্কার করে ধুয়ে নিন। এবার একটি পাত্রে সকল মসলা, পেঁয়াজ রসুন ও কাঁচা মিরিচ, পুদিনা পাতা দিয়ে ভালো ভাবে মেশান। এই মিশ্রনে সামান্য ময়দা দিতে পারে। এবার একটি ডিম ফাটিয়ে আলাদা একটি বাটিতে রেখে দিন। চিংড়ির গায়ে গালো ভালো মিশ্রন লাগিয়ে পছন্দ মত আকার দিয়ে একটি বাটিতে রেখে দিন। সব গুলো তৈরি করা হয়ে গেলে একটি পাত্রে তেল গরম দিয়ে দিন। চপে ডিমের গোলায় ভিজিয়ে নিন, এবার বিস্কুটের গুড়ায় গড়িয়ে তেলে ভেজে নিন। লাল করে ভেজে নিন। কিচেন টিস্যুর ওপর রেখে বাড়তি তেল শুষে নিন। সস বা চাটনির সাথে পরিবেশন করুন গরম গরম চিংড়ির চপ।