সবাইকে রমজানের শুভেচ্ছা। ইফতারের আয়োজনে বিডি সংসার নানা রকম রেসিপি প্রকাশ করে আসছে পাঠকদের জন্য। আজও একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। পেঁয়াজু এমন একটা উপাদান যেটা না হলে ইফতারের টেবিল অসম্পূর্ন মনে হয়। আবার অনেকে পেঁয়াজু তৈরি করলেও ঠিক মুচমুচে হয় না। এই সমস্যা নিয়ে অনেকেই আমাদের কাছে সমাধান চেয়েছেন। তাদের জন্য আজকের এই স্পেশাল পেঁয়াজু তৈরির রেসিপি। আসুন দেখে নেওয়া যাক সঠিক পদ্ধতিতে পেঁয়াজু তৈরি করার প্রনালী।

পেঁয়াজু তৈরি করতে যা যা লাগবে - মসুড় ডাল ১/৩ কাপ, খেসাড়ির ডাল ১/৩ কাপ, পেঁয়াজ কুচি দেড় কাপ, আদা বাটা হাফ চামচ, রসুন বাটা হাফ চামচ, ধনিয়া গুড়া হাফ চামচ, জিরা গুড়া হাফ চামচ, মরিচ গুড়া হাফ চামচ, হলুদ গুড়া হাফ চামচ, লবন পরিমান মতো, কাঁচা মরিচ পরিমান মতো, তেল পরিমাণমতো।

মুচমুচে পেঁয়াজু তৈরি করার প্রনালী

প্রথমে ডাল গুলো ৩ ঘন্টা ভিজিয়ে রাখুন। ভিজানো ডাল ভালো ভাবে পাটায় বা ব্লেন্ডারে বেটে নিন। মনে রাখবেন বেশি মিহি হবে না। আধভাঙ্গা মতন হবে আরকি। এবার পেঁয়াজ, আদা, জিরা, রসুন, কাঁচা মরিচ, হলুদ, লবন ও ধনিয়া পাতা দিয়ে ভালো ভাবে মেশান। চুলায় একটি পাত্রে তেল গরম করে নিন। মনে রাখবেন তেল ভালো ভাবে গরম করেই তারপর পেঁয়াজু ছাড়তে হবে। তেল গরম হয়ে গিয়ে থাকলে চ্যাপ্টা করে পেঁয়াজুর আকার দিয়ে দিন।

টিপস - পেঁয়াজুর আকার পাতলা রাখুন, কারণ পুরু হয়ে গেলে পেঁয়াজু মুচমুচে হবে না। ভেতরে নরম থেকে যাবে।

একে একে সব পেঁয়াজু ছেড়ে দিন। মাঝে মাঝে উল্টিয়ে দিন। সোনালি হয়ে এলে তুলে কিচেন টিস্যুতে রেখে তেল শুষে নিন। গরম গরম সস বা মুড়ির সাথে পরিবেশন করুন।

ছবি - সংগ্রহীত