চিকেন ফ্রাই আমাদের সকলের প্রিয়। কিন্তু আপনারা সবাই জানেন, দোকানের অস্বাস্থ্যকর খাবার না খাওয়াই ভালো। তাই বাড়িতেই তৈরি করতে পারেন মজাদার এই খাবার। কিন্তু অনেকেই আমাদের কাছে বলেছেন বাসায় চিকেন ফ্রাই তৈরি করলে দোকানের মতন হয় না। তাদের জন্য বিডি সংসার এর আজকের আয়োজন। আসুন দেখে নেওয়া যাক কিভাবে দোকানের মতন মুচমুচে ক্রিসপি চিকেন ফ্রাই তৈরি করবেন।

চিকেন ফ্রাই তৈরি করতে যা যা লাগবে

৮ টুকরো চামড়া সহ মুরগি (লেগ/ড্রামস্টিক/ব্রেস্ট/উইংস), ১ কাপ ময়দা, হাফ টি স্পুন গোল মরিচ গুড়া, হাফ টি স্পুন আদা বাটা, হাফ টি স্পুন পেঁয়াজ বাটা, লবণ পরিমাণমতো, হাফ টি স্পুন মরিচ গুঁড়ো, হাফ টি স্পুন প্যাপরিকা পাউডার, ১ টি ডিম, হাফ কাপ তরল দুধ, ১ কাপ কর্ণফ্লেক্স গুঁড়ো (যদি কর্ণফ্লেক্স গুঁড়ো না থাকে তবে পাউরুটি টোস্ট করে নিয়ে গুঁড়ো করে নিতে পারেন)।

চিকেন ফ্রাই তৈরি করার প্রনালী

প্রথমে একটি বাটিতে ডিম ও দুধ নিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। এবার মুরগীর পিস গুলোতে আদা, পেঁয়াজ বাটা ও লবন দিয়ে ১৫ মিনিট ম্যারিনেট করে রাখুন। এবার একটি পাত্রে ময়দা দিয়ে তার ভিতর সব মসলা মিশিয়ে নিন। সামান্য লবন খুব ভালো করে মেশাবেন। এবার চিকেনের টুকরো গুলো ডিমের কোটে ভিজিয়ে ময়দার কোট করে নিন। বাড়তি ময়দা ঝরিয়ে ফেলুন, তার পর আবার ডিমে চুবিয়ে হালকা ময়দায় গড়িয়ে কোট তৈরি করুন। কড়াইতে তেল গরম হলে চিকেন গুলো ছেড়ে লাল করে ভেজে ফেলুন। ভাজা হয়ে গেলে কিচেন পেপারে রেখে তেল ঝরিয়ে ফেলুন।

টিপস - অল্প আচে বেশি সময় ধরে ভাজবেন, নাহলে ভিতরে কাঁচা থেকে যাবে, বাইরে সোনালি হয়ে গেলেও।