অনেকের মুখে আজ কাজ ছোট ছোট বাদামি তিল দেখা যাচ্ছে, ২-১ দিন ক্রিম ব্যবহার না করলে এই সমস্যা দেখা দেয়, তাই অনেকেই বাধ্য হয়ে ক্রিম ব্যবহার করছেন। আবার অনেকের ক্রিম ব্যবহার করার পরেও এই সমস্যার সমাধান পাচ্ছেন না। দিন দিন বেড়ে চলেছে এই তিল। এই তিল দ্রুত দূর না করলে এক সময় স্থায়ী হয়ে যায়, এবং ত্বকে দাগের মতন মনে হয়। এই সমস্যার কিছু ঘরোয়া চিকিৎসা রয়েছে। আসুন দেখে নেই কিভাবে এই সকল বাদামী তিল দূর করবেন।

তিল দূর করতে পেঁয়াজের ব্যবহার
প্রথমে একটি পেঁয়াজ ভালো ভাবে পরিস্কার করে ধুয়ে, ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। পেঁয়াজের রসের সাথে মধু মিশিয়ে নিন। এই রস তুলার সাহায্যে তিনে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে ধিয়ে ফেলুন। পেঁয়াজের প্রাকৃতিক উপাদান আপনার মুখের তিল দূর করতে সাহায্য করবে।

মুখের গুড়ি তিল দূর করতে লেবুর রস

ত্বকের যেকোন দাগ দূর করতে পাতি লেবুর রসের কোন জুড়ি নেই। লেবুতে থাকে প্রচুর পরিমানে ভিটামিন সি। তাই ত্বকের তিল দূর করতে এটি হতে পারে একটি সহজ সমাধান। একটি লেবু রস করে নিন, তার পর তুলার সাহায্যে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা ২ সপ্তাহ প্রতিদিন এই প্যাক ব্যবহার করুন। দেখবেন তিল একেবারে গায়েব হয়ে গিয়েছে।