পুরুষদের তুলনায় নারীরা বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগে থাকেন। কিন্তু অনেকেই এই সব সমস্যা নিয়ে কাউকে কিছু বলতে চান না, এই রোগ গুলোর মধ্যে সাদা স্রাব বা লিউকোরিয়া একটি। এই সমস্যাটি লুকিয়ে রাখলে হতে পারে ভয়াবহ বিপদ। তাই সঠিক সময়ে এই সমস্যার সবাধান হওয়া উচিৎ।

সাদা স্রাব বা লিউকোরিয়া কি?

লিউকোরিয়া হচ্ছে নারীদের বিশেষ সমস্যা, এতে প্রচুর পরিমানে স্রাব হয়ে থাকে, স্বাভাবিক স্রাবের থেকে পাতলা ও সামান্য চটচটে। অনেকটা সর্দির মতন। সাধারণত যোনি সাদা স্রাবের পরিমাণ ডিম্বস্ফূটন এবং যখন মানসিক চাপের বৃদ্ধি, মাসিক চক্রে তারতম্য হয় ।

আসুন জেনে নেওয়া যাক সাদা স্রাবের কারণ, আর সাদা স্রাব হলে কি করা উচিৎ।

মানসিক অসান্তি
আমরা সবাই জানি শরীরের সাথে মনের সরাসরি যোগাযোগ রয়েছে। ভালো মন্দের উপর শরীরে প্রভাব পড়ে। মানুষিক চাপ এই রোগের অন্যতম কারণ হিসেবে ধরা হয়ে থাকে।

বিশ্রাম ও পুষ্টির অভাব

পর্যাপ্ত পরিমানে বিশ্রাম না নিলে ও পুষ্টির অভাবে লিউকোরিয়া হতে পারে। তাই পর্যাপ্ত পরিমানে বিশ্রাম নিতে হবে। সেই সাথে ডিম, মাছ, মাংস, সবুজ শাক সবজি ও ফলমূল খেতে হবে।

কৃমির সংক্রমণ
নারীদের শরীরে পুষ্টিহীনতার কারনে কৃমির সংক্রমণ হয়। আর কৃমির সংক্রমণ হলে আপনি যাই খাবেন তার বড় অংশ কৃমির পেটে চলে যায়। তাই এটি হতে পারে সাদা স্রাবের কারণ।

অপরিচ্ছন্নতা কাপড়
অপরিচ্ছন্ন কাপড় না শুকিয়ে ব্যবহার করা মোটেই উচিৎ নয়। স্যাঁতস্যাঁতে পরিবেশে রেখে কাপড় ব্যবহার করা উচিৎ না। এর কারনে সাদা স্রাবের মতন সমস্যা হতে পারে।

জন্ম বিরতিকরণ পিল
জন্মবিরতিকরণ পিলের কারনেও অনেক সময় সাদা স্রাবের সমস্যা দেখা দিতে পারে। আর পিল যদি খেতেই হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ভয় না পেয়ে দেখুন, বুঝে নিন আপনার স্রাবের আধিক্য কেমন। যদি সামান্য সমস্যা মনে হয়ে থাকে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।