বলা হয় ব্যাচেলরদের সব থেকে প্রিয় খাবার ডিম, আর ডিমের তরকারি। আসলে ডিমের তরকারি তৈরি করা যেমন সহজ, খেতেও ভালো আবার দামেও সস্তা। খুব কম সময়ে তৈরি করে ফেলা যায় ডিমের তরকারি। বিশেষ করে যারা স্টুডেন্ট বা চাকুরীজীবী কিন্তু নিজে রান্না করে খান তাদের জন্য এটি অনেক সহজ একটি পদ। আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন ডিমের তরকারি।


ডিমের তরকারি রান্না করতে যা যা লাগবে -
ডিম সিদ্ধ : ৮ টি ( গরম পানিতে ১ টেবিল চামচ লবন মিশিয়ে সিদ্ধ করলে খোসা সহজ়েই উঠে আসবে ), টমেটো পিউরি : ১ কাপ ( ৩ টা টমেটো ব্লেন্ড করা ), সয়াবিন তেল : ১/২ কাপ, পেঁয়াজ মিহি কুচি : ১ কাপ, আস্ত জিরা : ১/২ চা চামচ, কাচামরিচ : ২টি, লবন : প্রয়োজনমত, তেজপাতা : ১টি, হলুদ গুড়ো : ১ চা চামচ, মরিচ গুড়ো : ২ চা চামচ ( কাশ্মিরি মরিচগুড়ো হলে ভাল ), ধনে গুড়ো : ১ চা চামচ, আদা গুড়ো : ১ চা চামচ, রসুন গুড়ো : ১ চা চামচ, গরম মশলা গুড়ো : ১ চা চামচ, ভাজা জিরা গুড়ো : ১ চা চামচ, চিনি : ১চা চামচ, আদা কুচি : ১ চা চামচ, ধনেপাতা কুচি : ২ টেবিল চামচ,

ডিমের কারি তৈরির প্রনালী -

প্রথমে ডিম সেদ্ধ করে নিন। তার পর একটু টান্ডা হলে ডিমের খোসা ছাড়িয়ে নিন। এবার ডিমে লবন হলুদ ফ্রাইং প্যানে সোনালি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে ডিম গুলো তুলে রাখুন। এবার প্যানে তেজপাতা ও আস্ত জিরা ও পেঁয়াজ দিয়ে ৫ মিনিট ভাজতে থাকুন। পেঁয়াজ একদম নরম ও সোনালি হলে তাতে টমেটো, গুড়া মশলা ও ১/৪ কাপ পানি দিয়ে দিন। ভালো ভাবে কষানো হয়ে গেলে এতে ডিম দিয়ে ১/২ কাপ পানি ঢেলে দিন। অল্প আঁচে ১০ মিনিট ধরে রান্না করুন। ১০ মিনিট পর চিনি, জিরা গুড়ো, ধনিয়া পাতা ও কাঁচা মরিচ দিয়ে পরিবেশন করুন সুস্বাদু এগ কারি।