চিকেনের নানা পদ রান্নার রেসিপি এরই মধ্যে বিডি সংসারে প্রকাশ করা হয়েছে। আজ মুরগী দিয়ে টক ঝাল মিষ্টি কোরমা রান্না করার রেসিপি শেয়ার করবো আপনাদের সাথে। চিনেকের এই পদ ছোট বড় সকলের প্রিয়। ঈদের দিনে আপনার আয়োজনে রাখতে পারেন চিকেন কোরমা। তাহলে আসুন দেখে নেওয়া যাক রেসিপি।

চিকেন কোরমা রান্না করতে যা যা লাগবে -
মুরগির পায়ের অংশ-৫ টুকরো ঘি+তেল-৩+২ টে,চামচ পিয়াজ বাটা -১/২কাপ রসুন বাটা-১চা,চামচ আদা বাটা-১ টে,চামচ পেয়াজ কুচি-৪ টে,চামচ ধনিয়া গুড়া-১/২চা,চামচ (এলাচ-৪টি,দারচিনি-১টুকরো,জায়ফল-অর্ধেক টি,জয়ত্রী-অর্ধেক টি)-সব গুড়ো করে নেয়া-১চামচ পেস্তাবাদাম বাটা-১/২চামচ দুধ-১/২কাপ আলুবোখরা-৪টি কাচামরিচ-৪/৫টি লবন-১/২চামচ(প্রয়োজনমত) তেজপাতা-২টি টকদই-৪ টে, চামচ টমেটো কেচাপ-দেড় টে,চামচ দুধ-পরিমান মত

চিকেন কোরমা রান্না করার প্রনালী -
চিকেন গুলো ধুয়ে বড় বড় টুকরো করে নিন। এর পর সামান্য লবন মাখিয়ে ২ দিকই ভালোভাবে ভেজে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। তার পর সকল বাটা মসলা দিয়ে দিন। কষানো হয়ে গেলে গুড়া মসলা দিয়ে দিন। সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। কষানো হয়ে এলে এতে কেচাপ ও দই দিয়ে দিন। এবার মাংস দিয়ে ১০ মিনিট রান্না করুন। তারপর দুধ দিয়ে দিন। ফুটে উঠলে আলু বোখরা ও কাঁচা মরিচ দিয়ে দিন। ঝোল শুকিয়ে গেলে পোলাওর সাথে পরিবেশন করুন গরম গরম চিকেন কোরমা।