গোলাপ জাম বা কালো জাম অনেকের বিশেষ প্রিয়। আমি ব্যক্তিগতভাবে সাদা মিস্টির থেকে গোলাপজাম বেশি পছন্দ করি। আমার মতন লোকের সংখ্যা কম নয় বলে আমার বিশ্বাস। গরম গরম গোলাপ জাম খাওয়ার মজাই আলাদা। আজ বিডি সংসার এর রান্নাবান্না সেকশনে আপনাদের জন্য নিয়ে এসেছি সহজ গোলাপ জাম রেসিপি।

গোলাপ জাম তৈরি করার প্রনালী আমরা ২ ভাগে ভাগ করেছি, ১) সিরা তৈরি ২) মিষ্টি তৈরি

গোলাপ জামের সিরা তৈরি করতে যা যা লাগবে - চিনি ৩/৪ কাপ, ৩টি এলাচ, ২ কাপ পানি। 

প্রনালী - সব উপাদান এক সাথে মিশিয়ে জ্বাল দিন, চিনি গলে যাওয়া পর্যন্ত নাড়ুন। খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়। চিনি গলে গেলে নামিয়ে রাখুন। 

মিষ্টি তৈরি করতে যা যা লাগবে - দুধ – আধা কাপ, গুঁড়ো ময়দা – ১ টেবিল চামচ+ ১ চা চামচ, বেকিং সোডা – এক চিমটির অর্ধেক ( মেজারমেন্ট চামচের ), ঘি – ১ টেবিল চামচ, দুধ- ২ টেবিল চামচ, তেল – ভাজার জন্য

গোলাপ জামের মিষ্টি তৈরির প্রনালী - সব উপকরণ এক সাথে একটি পাত্রে নিয়ে নিন। ভালো ভাবে মেখে নিন। ডো নরম হতে হবে। বেশি শক্ত হলে ভিতরে শিরা ঢুকবে না। এবার হাতে ঘি মেখে অল্প মিশ্রণ নিয়ে হাতের তালুতে নিয়ে গোল গোল আকার দিয়ে দিন। চাপ বেশি দেওয়া যাবে না। সব মিস্টি বানানো হয়ে গেলে ডুবো তেলে ভেজে নিন। 

লক্ষ্য রাখবেন যেনো যে কোনো এক দিক বেশী লালচে না হয়ে যায়। সব দিক ঘুরিয়ে সবদিকে সমান করে লালচে করে ভেজে নেবেন । ভাজার সময় মিষ্টি একটু কম ফুলবে। সিরায় দেবার পরে ডাবল হবে । এরপর শিরা পুনরায় গরম করে চুলায় রেখে ভাজা মিষ্টি শিরাতে দিয়ে দিন। সব মিস্টী এক সাথে দিবেন । মাঝারি আঁচে ৪-৫ মিনিট জ্বাল দিয়ে চুলা বন্ধ করে ২ ঘণ্টা এভাবেই ভিজিয়ে রাখুন শিরাতে । নামানোর আগে সামান্য গোলাপ জল ছিটিয়ে দিন । ঠাণ্ডা হলে ফ্রিজে রেখে দিন ।