চিকেন সাসলিক অনেকের পছন্দের খাবার। একই সাথে মাংস ও সবজির স্বাদ পাওয়া যায় বলে পুষ্টিকরও। তাই মুখরোচক এই খাবার দিতে পারেন আপনার বাচ্চাদের। আবার বিভিন্ন অনুষ্ঠানে বা আড্ডায় মেহমান আপ্যায়ন করে কুডাতে পারেন প্রশংসা। আজ আপনাদের সাথে শেয়ার করবো চিকেন সাসলিক এর সহজ একটি রেসিপি। খুব কম সময়ে আপনিও পারবেন এই পদ তৈরি করতে। 

চিকেন সাসলিক তৈরি করতে যা যা লাগছে - মুরগির বুকের মাংস একটু ভারী কিউব করে কাটা- ১/২ কেজি, মরিচের গুঁড়ো- ১/২ চা চামচ, গোল মরিচের গুঁড়ো- ১/২ চা চামচ, চিলি সস- ১ চা চামচ, টমেটো সস- ১ টে চামচ, লেবুর রস- ২ টে চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, লবণ- পরিমাণমতো, পুদিনা পাতা বাটা- ১ চা চামচ, পিঁয়াজ, টমেটো, শশা ও গাজর (কিউব করে কাটা)- পরিমাণমতো, সয়াবিন তেল- ২ টে. চামচ।

চিকেন সাসলিক তৈরি করার প্রণালী - 

প্রথমে সাসলিক স্টিক গুলো ভালো করে ধুয়ে তার পর ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। এবার গাজর কিউব করে কেটে হাফ হয়েল করে নিন। তার পর পানি ঝরিয়ে ঠান্ডা করে নিন। তার পর চিকেন কিউব করে কেটে নিন। এবার পানি দিয়ে ধুয়ে পানি ঝরিয়ে নিন। চাইলে কিচেন টাওয়াল দিয়ে মুঝে নিতে পারেন। এবার তেল বাদে আর সব উপাদান এক সাথে মিশিয়ে নিন। এবার একটি পাত্রে সব নিয়ে ২ ঘন্টার জন্য ম্যারিনেট হতে দিন।  

এবার সাসলিক স্টিকে এক এক করে গাজর, টমেটো, পেঁয়াজ, শসা ও চিকেন এভাবে গেথে নিন। স্টিকের শেষ মাথা পর্যন্ত গাথবেন। সব গুলো স্টিক তৈরি হয়ে গেলে, ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ মিনিট বেক করুন। ওভেন না থাকলে ননস্টিক প্যানে সেকে নিতে পারে। ১৫ মিনিট পর উল্টিয়ে দেবেন, তাহলে ভালো ভাবে রান্না হবে। আর মাঝে মাঝে তেল ব্রাশ করে দিন। একটু পোড়া পোড়া হলে নামিয়ে সালাদ দিয়ে পরিবেশন করুন। 

আরও দেখতে পারেন - রায়তা রেসিপি