স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ আপনাদের জন্য নিয়ে এসেছি আলুর চিপস কুড়কুড়ে করে ভাঁজার এক গোপন রেসিপি। আলুর চিপস তৈরি করার চেস্টা করিনি এমন মানুষ খুজে পাওয়া মুশকিল। তবে বাসায় আলুর চিপস তৈরি করলে দোকানের মতন কুড়কুড়ে হয় না। কেমন যেন ভেজা ভেজা হয়ে থাকে। তবে আজ আপনাদের যে রেসিপি দিচ্ছি সেটা ফলো করলে ১০০% কুড়কুড়ে হবে। তাহলে আসুন দেখে নেই কিভাবে চিপস দোকানের মতন কুড়কুড়ে তৈরি করবেন। 

উপকরণ - আলু- ১ কেজি, লবণ, মরিচ গুঁড়ো বা পাপরিকা পাউডার (১ টেবিল চামচ, চাইলে আরও বেশি দিতে পারেন), টেস্টিং সল্ট (স্বাদ অনুযায়ী), চিকেন ষ্টক আধা লিটার, চিকেন ফ্লেভার পাউডার (আপনার স্বাদ অনুযায়ী), গারলিক পাউডার ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি - আলু গোল গোল করে কেটে নিন। আপনি চাইলে আপনার পছন্দের সাইজে আলু কাটতে পারবেন। তবে পাতলা করলে আলু ভালো ভাজা হবে। সব আলু কাঁটা হয়ে গেলে ভালো করে ধুয়ে নিন। তারপর বেশি করে পানি দিয়ে ২ ঘন্টার মতন ভিজিয়ে রাখুন। এতে করে আলুর স্টার্চ ধুয়ে যাবে। এই ধাপ না ফলো করলে আলুর চুপস মুচমুচে হবে না। চুলায় চিকেন ষ্টক ফুটতে দিন। ফুটে উঠলে তার মাঝে পানি ঝরানো আলু দিয়ে ভাপিয়ে নিন। খুব বেশি সিদ্ধ হবে না আধা সিদ্ধ হবে।

এই আধা সিদ্ধ আলু টাওয়েলের ওপরে তুলে পানি ঝরিয়ে নিন।  এবার লবণকে মিহিগুঁড়ো করে নিন। এই লবণের সাথে চিকেন ফ্লেভার পাউডার, পাপরিকা পাউডার, টেস্টিং সল্ট ও গারলিক পাউডার একত্রে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ আলুতে ভালো করে মাখিয়ে রোদে শুকাতে দিন। কড়কড়ে করে শুকাবেন এবং শুকানো হয়ে গেলে এয়ার টাইট কৌটায় সংরক্ষন করুন। ভাজার জন্য প্রথমে অনেকটা তেল গরম করে নেবেন হাই হিটে। তারপর আঁচ কমিয়ে অল্প অল্প করে চিপস দিয়ে ভেজে তুলুন।  এবার খেয়ে দেখুন এই চিপস! কখনো আর দোকানের চিপস খাবার কথা মনেও পড়বে না!