ইলিশ মাছ বাংগালীর প্রথম পছন্দের মাছ। এখন বাজারে প্রচুর পরিমানে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে। দাম ও বেশ কম। তাই এখন ইলিশ মাছের নানা রকম পদ তৈরি করা হয়ে থাকে। আজ তাই ইলিশের একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন ইলিশ ভাপা।

উপকরণ: ইলিশ মাছ আস্ত বা ৮ টুকরা করা। ফেটানো টক দই ১ কাপ। লবণ স্বাদ মতো। হলুদগুঁড়া ১ চা-চামচ। সরিষা (হলুদ ও লাল) বাটা আধা কাপ ( দুটি কাঁচামরিচ মিশিয়ে বেটে নিন)। কাঁচামরিচ ৫টি। সরিষা ও সয়াবিন তেল ১/৪ কাপ করে। পোস্তদানা ১ টেবিল-চামচ।

পদ্ধতি: প্রথমে মাছ ভালো করে ধুয়ে নিন। এবার সরিষা বাটার সাথে পানি মিশিয়ে সরিষার খোসা একটি ছাকনির সাহায্যে ছেকেনিন। যে বাটিতে করে ভাপে দেবেন সেখানেই সকল মসলা চামচ দিয়ে মিশিয়ে দিন। এবার মাছে লবন হলুদ মিশিয়ে নিন। তারপর মাছ গুলো একটা একটা করে বাটিতে বসিয়ে দিন। উপরে দিয়ে দিন কাঁচা মরিচ। সব বসানো হয়ে গেলে বাটির মুখ আটকিয়ে দিন। এবার একটি প্যানে পানি দিয়ে তার উপর এই বাটি বসিয়ে দিন। পানি যেন পাত্রের ভিতরে না যায় সেভাবে দেবেন। পানি দেওয়া হয়ে গেলে ঢেকে দিন। তারপর চুলায় জ্বাল ধরিয়ে ২০ মিনিট রান্না করুন। ২০ মিনিট পর রান্না হয়ে গেলে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।