স্বাগতম বিডিসংসার এর রিভিউ সেকশনে। এর আগে রান্না ঘরে কাজে লাগে এমন অনেক গুলো রিভিউ আপনাদের সুবিধার জন্য প্রকাশ করা হয়েছে। আজও একটি রিভিউ পোস্ট নিয়ে হাজির হয়েছি। আসা করি আপনাদের ভালো লাগবে।

ইন্ডাকশন চুলা, ম্যাজিক চুলা, ইন্ডাকশন ওভেন যে নামেই ডাকেন, এখন এই চুলা বেশ জনপ্রিয়। কম বিদ্যুৎ খরচ হয় আর আগুনের ঝামেলা না থাকায় এখন অনেকের এই চুলার প্রতি আগ্রহ দেখা যাচ্ছে। বিশেষ করে যে সকল এলাকায় গ্যাসের চুলা নেই তাদের জন্য এই চুলা বিশেষ কার্যকর। আবার ঢাকায় অনেক সময় দেখা যায় কিছু কিছু সময় গ্যাসের চাপ কম থাকে। তাই বাসায় একটি ইনডাকশন চুলা থাকলে রান্নাবান্না হবে সহজে। গ্যাস না থাকলেও কাজ চালিয়ে নিতে পারবেন। তবে এই চুলায় রান্না করতে হলে বিশেষ ধরনের পাত্র প্রয়োজন। অর্থাৎ যে পাত্রের তলা সমান সেই সকল পাত্রে রান্না করা যায়। আসুন তাহলে দেখে নেই এই চুলার সম্পর্কে বিস্তারিত ও এর দাম। 

ইন্ডাকশন চুলা বা ম্যাজিক চুলা কি?

এটি এক ধরনের বিশেষ চুলা, যার উপরে টেম্পার্ড গ্লাস থাকে। তাই আগুনের কোন ভয় নেই, পাত্রে কালি পড়বে না। সকল ধরনের রান্না করা যায় ইন্ডাকশন চুলা বা ইন্ডাকশন ওভেনে। এই ওভেনে তাপমাত্রা বাড়ানো বা কমানো যায়। বিদ্যুৎ বিল আসে অনেক কম। এতে আছে টাইমার, তাই নির্দিষ্ট সময় পর এটা নিজে থেকেই অফ হয়ে যাবে। ঢাকা শহরে অনেক বাসায় গ্যাসের সংযোগ নেই, তাদের জন্য এটি হতে পারে একটি ভালো চয়েস। এটা পোর্টেবল, তাই যখন খুশি বের করে রান্না করতে পারবেন। তবে কেনার সময় খেয়াল করে দেখবেন, কিছু চুলায় আছে সুধু স্টিলের পাত্রে রান্না করা যায়, আর কিছু চুলা আছে সকল পাত্রে রান্না করা যায়। এই বিষয়ে নিশ্চিত হয়ে কিনবেন। 

ইন্ডাকশন চুলায় বিদ্যুৎ বিল কেমন আসে?

ইন্ডাকশন চুলা বা ইন্ডাকশন ওভেনে প্রতি ঘন্টায় মাত্র ১ ইউনিট বিদ্যুৎ খরচ হয়। তাই বলা যায় এটা বেশ সাশ্রয়ী। 

কোন ব্রান্ড এর ইন্ডাকশন চুলা ভালো?

বাজারে বিভিন্ন ব্র্যান্ড এর ইন্ডাকশন চুলা পাওয়া যায়। যার দাম ৩ হাজার টাকা থেকে শুরু করে ১৫ হাজার টাকা পর্যন্ত আছে। সিঙ্গেল, ডবল ও কোয়াড এই তিন রকম চুলা পাওয়া যায়। অর্থাৎ এক সাথে ১চুলা, ২ চুলা, ৪ চুলা ব্যবহার করা যেতে পারে। 

<< << অনলাইনে কিনুন ফিলিপস ইনডাকশন কুকার >> >>

<< << অনলাইনে কিনুন Miyako ইনডাকশন কুকার >> >>

<< << অনলাইনে কিনুন Vision ইনডাকশন কুকার >> >>

ইন্ডাকশন চুলার দাম কত?

বাজারে বিভিন্ন রকম চুলা পাওয়া যায়, নিচে কয়েকটি চুলার দাম উল্লেখ করলাম, তথ্য সূত্র বেশতো ডট কম। 

  • সিঙ্গার এসআইসিএ-২৯ আরপি ইন্ডাকশন চুলার - তিন হাজার ১০০ টাকা
  • সিঙ্গার এসআইসিবি-২ওয়াই আরপির দাম দুই হাজার ৪০০ টাকা
  • সেবেক এসআইএন-০১ ইন্ডাকশন চুলার দাম তিন হাজার ২৮০ টাকা
  • সেবেক এসআইআর-০১-এর চার হাজার ২৫ টাকা
  • ওয়ালটন ডব্লিউআইএস-৩০-এর দাম তিন হাজার ১০০ টাকা
  • ওয়ালটন ডব্লিউআইএস-৩৭-এর দাম তিন হাজার ৯৯০ টাকা
  • ওয়ালটন এটিসি-৬৩৩ ইন্ডেকশন চুলার দাম দুই হাজার ৫০০
  • ওয়ালটন টিসি-০২-এর দাম দুই হাজার ৬০০ টাকা
  • ওয়ালটন টিসি-১৪এ মডেলের দাম তিন হাজার ১৫০ টাকা
  • ওয়ালটন এটিসি-২০ই২-এর দাম তিন হাজার ৮০০ টাকা
  • কনকা কেসি-২০০এল ইন্ডাকশন চুলার দাম পড়বে তিন হাজার টাকা

কোথায় কিনতে পারবেন ইনডাকশন চুলা

সেবেক চুলা পাবেন ট্রান্সকম এর শো রুমে, আর ভিশন এর চুলা পাবেন আরএফএল এর শো রুমে। আর ওয়াল্টন এর ইন্ডাকশন চুলা কিনতে হলে ওয়াল্টন এর শোরুমে যেতে হবে। এছাড়াও বাজারে নানা রকম ও নানা ব্র্যান্ডের চুলা পাওয়া যায়, যেগুলো ক্রোকারিজের মার্কেট, বা নিউমার্কেটে পেয়ে যাবেন। 

আসা করি ইন্ডাকশন চুলা নিয়ে আপনাদের সকল প্রশ্নের উত্তর এই পোস্ট থেকে পেয়েছেন। আরো কোন তথ্য জানতে চাইলে কমেন্ট করুন। নিচে আমাদের করা আরও কিছু রিভিউ পোস্ট এর লিঙ্ক দেওয়া হলো। 

আরো পড়ুন - কোন মিক্সার ব্লেন্ডার ভালো? দাম কত? 

আরো পড়ুন - কোন গ্যাসের চুলা ভালো? দাম কত

আরো পড়ুন - কোন রাইস কুকার ভালো? দাম কেমন?