শীত প্রায় চলে গেলো, এখন প্রচুর পরিমানে শীতকালীন সবজি কম দামে পাওয়া যায়। তবে শীতকালীন এই সব সবজি যদি সারা বছর সংরক্ষণ করে খাওয়া যেতো তাহলে কেমন হতো? চাইলেই এই সব সবজি আমরা সংরক্ষণ করে রাখতে পারি। আর খেতে পারি প্রায় সারা বছর। আজ ফুলকপি ডিপ ফ্রিজে সংরক্ষণ পদ্ধতিই সেয়ার করবো আপনাদের সাথে। আসুন তাহলে দেখি কিভাবে ফুলকপি সংরক্ষণ করবেন।

ফলকপি ভালো করে ধুয়ে নিন। এবার পানি ঝরিয়ে নিন। ভালো করে পরিস্কার করার পর ছোট ছোট টুকরা করে কাটবেন। এমন সাইজ করবেন, যাতে পরবর্তীতে আর কাটতে না হয়। কারন ফ্রিজে রাখার পর তা কাটতে গেলে অনেক সময় অসুবিধায় পড়তে হয়। এবার চুলায় একটি পাত্রে পানি ফুটতে দিন।

পানিতে বলক চলে এলে ফুলকপি গুলো ছেড়ে দিন। এমন পরিমান পানি দেবেন যেন সব ফুলকপি গুলো ডুবে যায়। সাধারন আঁচে ফুলকপি গুলো সিদ্ধ দিতে হবে। মনে রাখবেন আমরা হাফ সেদ্ধ থেকে একটু কম সেদ্ধ করবো। এক চামচ দুধ দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। পানি ফুটে উঠলে ২ মিনিট জ্বাল দিয়ে চুলা বন্ধ করে নিন। ফুলকপি গুলো তুলে নিয়ে ঠান্ডা পানিতে দিয়ে দিন। ফুলকপি গুলো স্বাভাবিক তাপমাত্রায় এলে তুলে ছড়িয়ে দিন। ফ্যানের বাতাসে পানি শুকিয়ে নিন। শুকিয়ে গেলে এয়ারটাইট বক্স বা জিপ লকার ব্যাগে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন।