রান্না ঘরে ছোটখাট ভুল করেন না এমন মানুষ খুজে পাওয়া যাবে না। আমি আপনি সবাই করে থাকি। কখনো তরকারিতে তেল বা লবন বেশি হয়ে যায়। কখনো ফ্রিজে পড়ে থাকে বাসি লাড্ডু। কখনো সরিষা বাটা তেতো হয়ে যেতে পারে। বা নেতিয়ে পড়া লেটুস পাতা তরতাজা করার বুদ্ধি... পোলাওতে তেল বেশি হলেই বা কি করবেন, এই সকল নানা রকম টিপস নিয়ে বিডি সংসার এর আজকের আয়োজন রান্নাঘরের সেরা ১০ টিপস। 

 

রান্না করতে গিয়ে অনেক সময় রান্নায় তেল বেশি হতে পারে। এতে চিন্তিত হওয়ার কিছু নেই। প্রথমে তরকারিটি ঠান্ডা করে স্বাভাবিক করে নিন। এবার এতে ছেড়ে দিন কয়েক টুকরো বরফ। দেখবেন বাড়তি তেল বরফের গায়ে বসে গেছে। দ্রুত বরফ তুলে ফেলে তরকারি আবার গরম করে নিন। 

দুধ কেটে গেলে তাতে একটু লেবুর রস মিশিয়ে ছানা তৈরি করে নিন। চিনি মিশিয়ে তৈরি করে ফেলুন মজার মিস্টি। 

সরিষা ইলিশ কার না পছন্দ। তবে সরিষা বাটা অনেক সময় তিতা হয়ে যায়। এই তিতা ভাব কমাতে সামান্য লবন ও কাচা মরিচ দিয়ে দিন। দেখবেন তিতা ভাব কমে গেছে। 

তরকারিতে লবন বেশি হয়ে গিয়েছে? চিন্তার কিছু নেই, এক দলা ময়দার খামি তরকারিতে ছেড়ে ফুটতে দিন। রান্না হয়ে গেলে ময়দার দলাটি তরকারি থেকে তুলে ফেলে দিন। 

ডিম সিদ্ধ করার সময় অনেক সময় দেখা যায় ডিম ঠিক মতন সিদ্ধ হয় না। আবার অনেক সময় ফেটে গিয়ে সাদা অংশ বের হয়ে যায়। এই সমস্যা থেকে বাচতে যে পানিতে ডিম সেদ্ধ করবেন তাতে এক চিমটি লবন দিয়ে দিন। দেখবেন ডিমও ফেটে যায়নি, সিদ্ধ হয়ে ডিমের ছিলাকা ছাড়াতেও সুবিধা হয়েছে। 

মাংস সিদ্ধ না হলে এক টুকরো কাচা পেপে দিয়ে দিন। পেপে না থাকলে একটা সুপারির বড় টুকরা দিতে পারেন। রান্না শেষে সুপারি ফেলে দিন। দেখবেন মাংস সুন্দর সিদ্ধ হয়েছে। 

কেক বানাতে ডিমের পরিমান কম থাকলে একটু কর্নফ্লাওয়ার ব্যবহার করুন। দেখবেন ডিমের ঘাটতি কেটে গিয়েছে।

ফ্রিজে পুরনো লাড্ডু থেকে গেছে? এই লাড্ডু দিয়ে মজার পায়েস তৈরি করতে পারেন। দুধ জ্বাল দিয়ে তাতে দিয়ে দিন এই লাড্ডু। দেখবেন খেতে খুব মজা হয়েছে। 

নেতিয়ে পড়া লেটুস পাতা তরতাজা করতে হলে একটি আলুর খোসা ছাড়িয়ে কুচিকুচি করে লেটুসপাতাসহ ঠান্ডা পানিতে ছেড়ে দিন।

অসাবধানতা বশত পোলাও রান্না শেষে দেখলেন খুব বেশি নরম বা জ্যাবজ্যাবে হয়ে গেছে, তখন একটুও মন খারাপ না করে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন তোয়ালে বিছিয়ে তার ওপর পোলাও ঢেলে রেখে দিন। কিছুক্ষণ পর দেখবেন পোলাওয়ের জ্যাবজ্যাবে ভাবটি তোয়ালেতে টেনে কেমন ঝরঝরে করে তুলেছে।