ঘরবাড়ি পরিস্কার পরিচ্ছন্ন রাখতে কে না চায়। তকতকে ঝকঝকে বাড়িতে বসবাসের মতন আর কিছুই নেই। তবে এই কাজটি কিন্তু একদমই সহজ নয়। সব থেকে বড় ব্যাপার হচ্ছে নিয়মিত সিলিং ফ্যান পরিচ্ছন্ন রাখা। 

আজ বিডি সংসার এর আয়োজনে আপনাদের সাথে শেয়ার করবো সহজে সিলিং ফ্যান পরিস্কার করার পদ্ধতি। তবে মনে রাখবেন এই কাজটি করতে হবে সাবধানে। আর সাবান জল ব্যবহার করার আগে অবশ্যই বৈদ্যুতিক লাইন অফ করে নিতে হবে। নাহলে ঘটে যেতে পারে কোন অনাকাঙ্খিত ঘটনা। আসুন তাহলে দেখে নেই সিলিং ফ্যান পরিস্কার করার পদ্ধতি। 

সিলিং ফ্যান পরিস্কার করার পদ্ধতি

প্রথমে ঝাড়ু দিয়ে ব্লেড গুলো ভালো করে পরিস্কার করে নিন। এবার সাবানজল দিয়ে ২ হাতে ভালো করে টেনে নিয়ে পরিস্কার করুন। আমরা সাধারনত এভাবেই পরিস্কার করি তাই না? তবে আসুন আজ অন্য রকম ভাবে পরিস্কার করা শিখি। 

একটি পুরানো বালিশের কভার নিন। এটা সিন্থেটিকের হলেই সব থেকে ভালো কাজ করবে। 

আপনাদের সুবিধার জন্য নিচে একটি ছবি দিলাম...

fan-cleaning
ফ্যান পরিস্কার করার পদ্ধতি

কোনো কিছুর সাহায্যে এটি পাখায় লাগিয়ে দিন। এবার কভারটি ব্লেডের বাইরে থেকে দুই হাত দিয়ে ভালো করে টানতে থাকুন। দেখবেন বালিশের কভারের ভিতরে সমস্ত ময়লা এসে জড়ো হয়েছে।একটি ব্লেডে ৩বার করে টানবেন। 

এভাবে প্রতিটি ব্লেড বালিশের কভারের সাহায্যে পরিস্কার করুন। এতে যদি পরিস্কার না হয় তাহলে কভারটি সাবানজলে ভিজিয়ে নিন। এবার আগের মতই টানু। দেখবেন পাখা একদম নতুনের মতন পরিস্কার হয়ে গেছে। 

বিডি সংসার এর নতুন নতুন সব টিপস ও রেসিপি পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের পেজ। আর শেয়ার করতে থাকুন ফেসবুকে। আজ তাহলে এই পর্যন্তই, আসছি সামনে আরও নতুন কোন টিপস নিয়ে।