পিঁয়াজু ছাড়া ইফতার আয়োজন কি হয় নাকি। মুড়ি মাখাতে এটা চাই-ই চাই। তবে অনেকেই বলে থাকেন তাদের পিঁয়াজু মচমচে হয় না। তাদের জন্য বিডি সংসার এর আজকের আয়োজন। আসুন তাহলে দেরি না করে দেখে নেই। 

এক এক জন পিঁয়াজু এক এক ফর্মুলায় তৈরি করেন। আবার অনেকে মুগ ডাল দিয়ে করেন। কেউ করেন মুসুর ডাল দিয়ে বা কেউ খেসারির ডাল দিয়ে পিঁয়াজু তৈরি করে থাকেন। 

তবে মনে রাখবেন মুচমুচে পিঁয়াজু তৈরির প্রথম সিক্রেট হলো মিক্স ডাল ব্যবহার করা। পরিমানটা হবে মুগ, মুসুর ও বুটের ডালের সমান। অর্থাৎ সব ডাল সমপরিমানে নিতে হবে। 

আগের দিন রাতে সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকাল বেলা পানি ছেকে নিন। এবার সামান্য মিহি করে বেটে নেবেন। আপনি চাইলে সামান্য মটরের ডালও ব্যবহার করতে পারেন। 

ডাল বাটা হলে তাতে দিয়ে দিন সামান্য আদা-রসুন বাটা। এতে একটা সুন্দর ফ্লেবার আসবে। এবার একে একে দিয়ে দিন পিয়াজ, কাঁচা মরিচ, ধনে/পুদিনা পাতা ও লবণ।

867aa0bbe7f8e063feb3b8e434ff04db

ভাজার ঠিক আগে সব ভালো করে মিশিয়ে মাখিয়ে নিন। আগে মেশালে কিন্তু পেঁয়াজু মচমুচে হবে না। আর পেয়াজুতে হলুদ দিলেও পিঁয়াজু মচমচে হবে না। 

এবার কড়াইতে তেল গরম করে নিন। তেল সব সময় মাঝারি আঁচে গরম দেবেন। তেল বেশি গরম হয়ে গেলে বাইরেটা ভাজা হলেও ভিতরে কাঁচা থেকে যাবে। 

এবার হাতের আঙ্গুলের ওপর খানিকটা ডাল মাখানো নিন ও খানিকটা চাপ দিয়ে চ্যাপ্টা আকৃতি করে ছেড়ে দিন তেলের মাঝে। 

লাল করে ভেজে নিন। যখন পিয়াজুর পাসে আর কোন বুদবুদ থাকবে না তখন বুঝবেন হয়ে গেছে। হয়ে গেলে উঠিয়ে নিন। 

এভাবে পিঁয়াজু তৈরি করলে ১-২ ঘন্টা পর্যন্ত মচমচে থাকবে পিঁয়াজু। 

এক নজরে দেখে নেই কি কি কারনে পিঁয়াজু মুচমুচে হয় নাঃ 

  • পিঁয়াজু ভাজার অনেক আগে মাখিয়ে রাখলে
  • পিয়াজুতে শুধু মাত্র ১ প্রকার ডাল দিলে।
  • পিঁয়াজুতে হলুদ ব্যবহার করলে। 
  • পিঁয়াজু যথা সম্ভব চ্যাপ্টা আকৃতির করবেন। না হলে ভিতরে মুচমুচে হবে না।