গরমে এক গ্লাস রুহ আফজা শরবত আপনাকে দিতে পারে প্রশান্তির এক চুমুক। ঠান্ডা ঠান্ডা শরবত দিয়ে ইফতার সকলের পছন্দ। তবে বাজার থেকে কিনে তো সবাই তৈরি করতে পারেন। আপনি চাইলে বাসায় তৈরি করা এই শরবত কয়েক মাস পর্যন্ত সংরক্ষণ করে খেতে পারবেন। 

বিডি সংসার এর আজকের আয়োজন রুহ আফজা শরবত তৈরি করার প্রণালী। আসুন তাহলে দেখে নেই কিভাবে তৈরি করবেন। 

রুহ আফজা সিরাপ তৈরি করতে যা যা লাগবে -

গোলাপ ফুল- ৬টি, চিনি- ২ কাপের কম, এলাচ- ২টি, লবঙ্গ- ২টি, লেবুর রস- ১ টেবিল চামচ, গোলাপজল- ১ চা চামচ, কেওড়া জল- ১ চা চামচ

যেভাবে তৈরি করবেন রুহ আফজা সিরাপ

প্রথমে গোলাপ থেকে পাপড়ি গুলো আলাদা করে ফেলুন। এবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। ঝাঁঝরিতে দিয়ে পানি ঝরিয়ে নিন। চুলায় একটি পাত্রে দেড় কাপ পানি দিয়ে জ্বাল দিন। পানি ফুটে এলে এতে গোলাপের পাপড়ি দিয়ে দিন।

মিডিয়াম আঁচে ৫ মিনিট ঢাকনা ঢেকে জ্বাল দিতে হবে। ৫ মিনিট পর ঢাকনা তুলে পাপড়ি গুলো চেপে তুলে নিন। এবার এই পানি চুলা থেকে নামিয়ে ২ ঘন্টা রেখে দিন। ছেকে আলাদা করে নিন।

এবার আরেক পাত্রে চিনি ও ১ কাপ পানি দিয়ে চুলায় জ্বাল দিয়ে দিন। মিডিয়াম হিটে চিনি গলা পর্যন্ত অপেক্ষা করুন। পানি ফুটে এলে এতে এলাচ, লবঙ্গ, লেবুর রস দিয়ে দিন। একটু নেড়ে চেড়ে আগে থেকে রেডি করা গোলাপের পাপড়ির পানি দিয়ে দিন।

গোলাপ ফুল ব্যবহার করতে না পারলে গোলাপ জল ব্যবহার করুন। তবে সে ক্ষেত্রে সামান্য ফুড কালার ব্যবহার করতে হবে। না হলে রং আসবে না।

এবার ১৫ মিনিট মিশ্রণটি তাপ দিন। কেওড়া জল ও গোলাপজল দিয়ে নেড়ে ৩-৪ মিনিট পর নামিয়ে ফেলুন।

সিরাপ ঠান্ডা হলে ঘন হয়ে যাবে। পরিস্কার কাচের পাত্রা মুখ ভালোভাবে বন্ধ করে সংরক্ষন করুন। ঠান্ডা পানিতে ২ চামচ ব্যবহার করে পরিবেশন করুন।