রান্না-রেসিপি

কেক এর ক্রিম তৈরি করার প্রণালী

কেক এর সব থেকে আকর্ষনীয় অংশ হচ্ছে কেক। নরম ও মোলায়েম ক্রিম কেক এর স্বাদের আনে অপুর্ব এক পরিবর্তন। ক্রিমের জন্য বাটার বাজারে কিনতে পাওয়া যায় না, যা পাওয়া যায় তা হলো হুইপড ক্রিম। তাই বাটার ক্রিম ফ্রেস তৈরি করেই কেক এ ব্যবহার করতে হয়। আবার অনেকে ক্রিমের রেসিপি জানলেও দোকানের মতন হয় না, কারো ক্রিম হয়ে যায় নরম, কারো শক্ত। তবে সঠিক রেসিপি জানা থাকলে মাত্র ১০ মিনিটে আপনিও তৈরি করতে পারবেন পার্ফেক্ট বাটার ক্রিম। তাহলে দেরি না করে আসুন দেখে নেই সহজ ক্রিম তৈরির প্রণালী।

উপকরণ -  নরম মাখন- ২০০ গ্রাম (ফ্রিজ থেকে বের করে ২ ঘণ্টা কক্ষ তাপমাত্রায় রাখা), আইসিং সুগার বা মিহি গুঁড়ো করা চিনি- ৪৫০ গ্রাম, তরল দুধ- ২ টেবিল চামচ

বাটার ক্রিম তৈরি করার প্রণালী - 

এই প্রনালীতে ইলেক্ট্রিক বিটার লাগবে। তা না হলে ক্রিম ভালো হবে না। তবে হ্যান্ড বিটার হলেও হবে,তাতে সময় লাগবে অনেক বেশি। প্রথমে একটি পাত্রে মাখন নিয়ে নিন। মাখন নিয়ে ২-৩ মিনিট বিট করুন। এক সময় মাখন চকচকে হয়ে উঠবে, তখন যোগ করুন আইসিং সুগার। অল্প অল্প করে এড করুন। 

এবার এই মিশ্রনে ৫ মিনিট ধরে বিট করুন। ফ্যাকাশে সাদা একটা ফ্লাপি মিশ্রণ তৈরি হবে। না নরম, না শক্ত। তাতে যোগ করুন দুধ, আরও ভালো ভাবে ২-৪ মিনিট বিট করুন। ব্যাস তৈরি হয়ে গেলো পার্ফেক্ট ক্রিম ,চাইলে এই ক্রিমে যোগ করতে পারেন পছন্ধ মতন ফ্লেভার। আর চাইলে ফুড কালার মিশিয়ে ফ্রিজে রেখে দিন ২-৩ ঘন্টা।