রান্না-রেসিপি

শাহী মোরগ পোলাও রেসিপি

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। বিডি সংসার নানা রকম রেসিপি সেয়ার করে আসছে। আজ আপনাদের সাথে একটি রিকোয়েস্ট রেসিপি সেয়ার করবো। রুপচর্চা ও রান্নাবান্না গ্রুপে অনেকেই মোরগ পোলাও এর রেসিপি চেয়ে রিকোয়েস্ট করেছেন। তাদের জন্য আজকের এই পোস্ট। আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন মোরগ পোলাও। 

উপকরণ: মোরগের মাংস ৮ কেজি, পোলাওর চাল ৫ কেজি, পেঁয়াজ কুঁচি ২ কেজি, আদা ৪০০ গ্রাম, রসুন ২৫০ গ্রাম, কাঁচা মরিচ ৫০০ গ্রাম, তরল দুধ ১ কেজি, টক দই ১ কেজি, এলাচি ও দারুচিনি ৩০ গ্রাম করে, কাঠবাদাম ৫০০ গ্রাম, কিশমিশ ২৫০ গ্রাম, লবণ ২৫০ গ্রাম, তেল ৩ কেজি, তেজপাতা কয়েকটা।

প্রণালি: মোরগ পোলাও রান্না করার জন্য বড় একটি পাত্র নির্বাচন করতে হবে। মাংস ছোট ছোট টুকরা করে ধুয়ে নিন। চাইলে বড় ও রাখতে পারেন। চাল ভিজিয়ে রাখুন। এবার রান্নার পাত্রে তেল গরম দিন। এবার পেয়াজের ৩/১ ভাগ দিয়ে নাড়ুন। এবার দিয়ে দিন আদা ও রসুন বাটা। মসলা নাড়তে নাড়তে বাকি পেয়াজ দিয়ে দিন। 

এবার মাংস ঢেলে দিতে হবে। কিছু সময় নাড়িয়ে দিয়ে দিন টক দই, দুধ, এলাচ, দারচিনি, মরিচ, কাঠবাদাম, তেজপাতা ও লবন। মাংস খুব ভালো করে নাড়বেন। যাতে সব যায়গায় মসলা লাগে। এবার কিচু সময় ঢেকে রান্না করুন। মাংসে ঘ্রান এলে পানি দিয়ে দিন। পানি ফুটে এলে চাল দিয়ে দিন। প্রতি গ্লাস চালের জন্য চার গ্লাস পানি হিসেব করে দেবেন।   কিছু সময় নাড়াচাড়া করে ১৫ মিনিট দমে রাখুন। চুলার আচ মাঝারি রাখবেন। ১৫ মিনিট পর ঢাকনা খুলে চালটা উলটে দিন। এর পর আবার ৩০ মিনিট দমে রাখুন। হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।