রান্না-রেসিপি

বাসি পাউরুটি দিয়ে তৈরি মজার খাবার

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ একটি অন্য রকম রেসিপি শেয়ার করবো। এর আগে বিডি সংসার এ চুলায় পাউরুটি তৈরির রেসিপি শেয়ার করা হয়েছে। আপনি চাইলে এখান থেকে দেখে নিতে পারেন। তবে আজ এমন একটি রেসিপি দেখাবো যেটা আপনি তৈরি করতে পারবেন বাসি পাউরুটি দিয়ে। সাধারনত পাউরুটি ২দিন হলেই বাসি হয়ে যায়। বেশ শক্ত হয়ে যাওয়ায় এটা আর খাওয়ার মতন থাকে না। তাই বলে কি এই পাউরুটি ফেলে দেবেন? মোটেই না। আজ দেখাবো এই পাউরুটি দিয়ে কিভাবে মজার উপমা তৈরি করবেন। উপমা একটি ভারতীয় পদ। আসুন তাহলে দেখে নেই ব্রেড উপমা তৈরি করার প্রণালী। 

উপকরণ : ৪/৫ পিস পাউরুটি, ৩ টি টমেটো ছোটো কিউব করে কাটা, ২ টি পেঁয়াজ কুচি, ৩/৪ টি মরিচ কুচি, ১ চা চামচ কাবাব মসলা, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ সরিষা দানা, লবণ স্বাদমতো, ১-২ টেবিল চামচ তেল, বাটার, ধনে পাতা কুচি। 

পদ্ধতি : প্রথমে পাউরুটি টোস্টার বা ওভেনে টোস্ট করে নিন। চাইলে চুলায় ফ্রাইং প্যানেও করতে পারন। এবার পাউরুটির উপরে বাটিয়ার লাগিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। কিউব করে কেটে নেবেন। এবার পানে ১ টেবিল চামচ তেল দিয়ে গরম করে নিন। তাতে ছেড়ে দিন সরিষা দানা। ফুটে উঠেলে পেঁয়াজ ও কাঁচা মরিচ দিয়ে ভেজে নিন। পেয়াজ নরম হয়ে গেলে টমেটো দিয়ে দিন। দিয়ে দিন কাবাব মশলা ও হলুদ। 

স্বাদ মতন লবন দিয়ে নেড়ে নিন। এবার দিয়ে দিন টোস্ট করে রাখাপাউরুটি। আচ বাড়ীয়ে কয়েক মিনিট নেড়ে ভালো করে মিশীয়ে নিন। এরপর ধনিয়াপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন ব্রেড উপমা।