ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

স্টুরেন্ট স্বাদের চিকেন রোস্ট

ডেস্ক ০৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৬

বিয়ে বাড়ি বা রেস্টুরেন্টে গেলে কমন আইটেম হলো চিকেন রোস্ট। তবে বাড়িতেও কি একই রকম করে তৈরি করা যায়? হা যায়। আপনিও রেস্টুরেন্ট স্বাদের চিকেন রোস্ট তৈরি করে মন জয় করে নিতে পারবেন আপনার পরিবারের সদস্যদের। তাহলে আর দেরি নয়। আসুন জেনে নেই কিভাবে তৈরি করবেন চিকেন রোস্ট। 

উপকরণ - মুরগী ২টা (১টা ৪পিছ করে), পেয়াজ বাটা ৩ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, জিরা বাটা ২ টেবিল চামচ, পোস্তদানা বাটা ২ টেবিল চামচ, জায়ফল-জয়ত্রী বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ২ টেবিল চামচ, গোলাপ জল ২ টেবিল চামচ, কেওড়া জল ১/৪ কাপ, গুড়া মরিচ ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ২ চা চামচ, টক দই ১/২ কাপ, দারচিনি, লং, এলাচ, কালো গোলমরিচ ৪টি করে, লবণ পরিমাণ মতো, তেল ১ কাপ, ঘি ১০ গ্রাম, আলু বোখারা পরিমাণমত, কিসমিস পরিমাণমত, চিনি ১ চা চামচ

প্রণালী - 

প্রথমে একটা মুরগী ৪ পিস করে কেতে নিন। তার পর পানিতে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তার পর এই মুরগীর সাথে আদা বাতা, রসুন বাটা ও টোক দই মাখিয়ে ৩০ মিনিটের জন্য ফ্রিজে ম্যারিনেট করার জন্য রেখে দিন। পরে চিকেনে লবন মাখিয়ে তেলে হালকা বাদামি করে ভেজে নিন। চিকেন ভাঁজার পর পেঁয়াজবাটা ভালো করে ভেজে নিতে হবে। পেঁয়াজের রং বাদামী হলে আদা, রসুন, বাদাম, পোস্ত বাটা ও জায়ফল জয়ত্রী বাটা, কাচাঁ মরিচ বাটা, গোলাপজল, কেওড়াজল এবং টক দই দিয়ে অল্পতাপে কষিয়ে নিন। 

 

যখন মসলার কাঁচা গন্ধ চলে যাবে তখন মসলার মধ্যে ভাঁজা মুরগী, লবণ ও চিনি ঢেলে দিয়ে কিছুক্ষণ তাপ দেওয়ার পর অল্প আঁচে ঢাকনা দিয়ে দমে দিতে হবে। যখন মুরগী নরম হয়ে আসবে তখন আলু বোখারা ও কিসমিস দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »