ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

মজার খাবার কটকটি

ডেস্ক ২৯ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ১০০

স্বাগতম বিডি সংসার এর রেসিপি বিভাগে। বিডি সংসার প্রতিদিন নানা রকম রেসিপি শেয়ার করে আসছি। আজও নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। কটকটি আমরা সবাই চিনি। আমার মনে আছে ছোট বেলায় ভাংড়ি দিয়ে কটকটি কিনে খেতাম। তবে এখন আর গ্রামে এই কটকটি পাওয়া যায় কিনা জানি না। অনলাইনে অনেক খোঁজ করে পেয়ে গেলাম কটকটি তৈরি করার রেসিপি।সেটাই আজ শেয়ার করবো আপনাদের সাথে। 

উপকরণ: চিনি আধা কাপ। পানি ৩ টেবিল-চামচ। বেইকিং সোডা আধা চা-চামচ। 

পদ্ধতি: প্রথমে পানিতে চিনি মিশিয়ে চুলায় বসিয়ে দিন। আস্তে আস্তে চিনি গলে গিয়ে ক্যারামেল এ পরিনত হলে চুলার আচ একদম কমিয়ে দিন। চিনির রং গাঢ় হয়ে এলে অল্প ক্যারামেল পানিতে দিয়ে টেস্ট করে দেখুন। যদি দলা বেঁধে যায় তাহলে বুঝতে হবে ক্যারামেল তৈরি হয়ে গিয়েছে। তবে মনে রাখতে হবে কড়া ক্যারামেল করা যাবে না। তাহলে কটকটি তিতা হয়ে যাবে। 

এবার আগে থেকে যেকোন প্যানে এল্যমিনিয়াম ফলেন বা প্লেটে তেল ব্রাশ করে রেখে দিন। ক্যারামেল চুলা থেকে নামিয়ে সাথে সাথে বেকিং সোডা মিশিয়ে প্লেটে ঢেলে দিন। আর গরম অবস্থায় ক্যারামেলে হাত দেবেন না। ২-১ ঘন্টা পর কটকটি শক্ত হয়ে যাবে। ব্যাস তৈরি হয়ে গেলো মজার কটকটি। তবে মনে রাখতে হবে। কটকটি তৈরি করতে হলে অবশ্যই বেকিং সোডা ব্যবহার করতে হবে। বেকিং পাউডার ব্যবহার করলে হবে না। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »