ঢাকা সোমবার, ১৫ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

ঝাল ঝাল ভুনা মুরগী

ডেস্ক ২১ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৫২

চিকেন সকলের প্রিয় একটি পদ। চিকেন দিয়ে নানা রকম পদের রেসিপি এর আগে শেয়ার করা হয়েছে। আজও নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজ দেখাবো ঝাল ঝাল মুরগী ভাজির রেসিপি। আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন এই পদ। পোলাও কিংবা সাদা ভাতের সাথে দারুন জমবে। বা রুটি দিয়েও খেতে পারবেন এই ঝাল চিকেন। তাহলে আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন ঝাল ঝাল চিকেন ফ্রাই। 

উপকরণ - মুরগি ২ কেজি সরিষা বাটা ১ টেবিল চামচ কাচামরিচ বাটা ৪-৫ টি টক দই ১/৪ কাপ লাল মরিচ গুঁড়ো ১ চা চামচ গোল মরিচ গুঁড়ো ১/২ চা চামচ আদা বাটা ১ টেবিল চামচ রসুন বাটা ১ টেবিল চামচ জিরা ও ধনে গুঁড়ো ১ চা চামচ হলুদ গুঁড়ো ১/২ চা চামচ সয়া সস ১ টেবিল চামচ দারুচিনি এলাচ ২ টি করে তেজপাতা ২ টি জায়ফল-জয়ত্রি গুঁড়ো ১ চা চামচ লবণ স্বাদমত পিঁয়াজ বাটা ১/৪ কাপ পিঁয়াজ কুচি ১/২ কাপ গরম মসলা ১ চা চামচ জিরা ভাজা গুঁড়ো ১ চা চামচ কাঁচামরিচ ৪ টি তেল ১/৪ কাপ ঘি ২-৩ টেবিল চামচ

প্রণালি - মুরগী ছোট ছোট পিস করে কেটে নিন। ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি বাটিতে গরম মসলা,জিরা গুঁড়ো ,তেল,কাঁচামরিচ ও পিঁয়াজ কুচি বাদে সকল উপাদান দিয়ে মুরগীর মাংস ১ ঘন্টার জন্য ম্যারিনেট করুন। এবার চুলায় হাড়িতে তেল গরম দিন। 

মাংস ভালো করে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে ১ কাপ পানি দিয়ে দিন। পানি শুকিয়ে এলে চুলা থেকে নামান। এবার অন্য একটি হাড়িতে ঘি দিয়ে তাতে পেঁয়াজ সোনালী করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে তাতে মাংস ঢেলে দিন। এবার দিয়ে দিন গরম মসলা, জিরা গুড়া, কাঁচা মরিচ। ভাজা ভাজা হয়ে গেলে নামিয়ে ফেলুন। গরম ভাত বা খিচুড়ির সাথে পরিবেশন করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »