ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

সেলাই মেশিনের বিভিন্ন সমস্যার সমাধান জেনে নিন

ডেস্ক ০৭ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৯৭

সেলাই মেশিন চালান, মাঝে মধ্যেই বিভিন্ন ছোট খাটো সমস্যার কারনে মেকানিকের কাছে যাওয়ার প্রয়োজন পড়ে? অবশ্য জানা থাকলে খুব সহজেই এই সকল সমস্যার সমাধান করা সম্ভব। আজ সেই সকল সমস্যার সমাধান নিয়েই আলোচনা করবো আমরা। আশা করি আপনাদের ভালো লাগবে।

সেলাইয়ের নিচের পাশ ঢিলা

এই সমস্যার কারনে নিচের লুপ গুলো ছেড়ে দেয়, যার ফলে সেলাই হয়না। এবং নিচের পার্টের সুতা আলগা থাকে। এই সমস্যা হয়েছে সেলাই মেশিনের টেনশন এসেম্বলি এর কারনে। টেনশন এসেম্বলি এর ভিতরে ময়লা থাকলে অনেক সময় এই সমস্যা হতে পারে। নিচের দিকের লুপ ছেড়ে দিতে পারে। এই ময়লা একটি স্ক্রু ড্রাইভার দিয়ে বের করে ফেললে এই সমস্যার সমাধান হয়। আবার অনেক সময় মেশিনের টেনশন এসেম্বলি এ টেনশন কম অর্থাৎ টাইট কম থাকলে এই সমস্যা হতে পারে। তাই সঠিক ভাবে টাইট বা লুজ করে দেখতে হবে কোন ভাবে সেলাই ভালো উঠছে।

টিপস - সব সময় একটি কথা মনে রাখতে হবে উপরের সেলাই এফেক্ট করে ববিনের স্ক্রু এর টেনশন বা টাইট লুজ এর জন্য, আর নিচের সেলাই লুজ এর কারণ হয়ে থাকে মেশিনের টেনশন এসেম্বলি এর জন্য। তাই নিচের সেলাই এ সমস্যা হয়ে টেনশন এসেম্বলি তে টাইট বা লুজ করে দেখতে হবে।

উপরের লুপ ছেড়ে দিলে

এই সমস্যা সাধারনত হয়ে থাকে নিচের ববিন কেস এর জন্য। ববিন কেস এ কোন ময়লা ঢুকলে এমন হতে পারে, আবার ববিনের স্ক্রু লুজ হয়ে গেলে উপরের সেলাই এমন লুজ হতে পারে। তাই স্ক্রু ড্রাইভার দিয়ে ববিন কেস এর ময়লা পরিস্কার করে ফেলুন এবং স্ক্রু টাইট দিন। আশা করু এই সমস্যা সমাধান হবে।

সেলাই মেশিনের ফিতা বার বার পড়ে

অনেকের সেলাই মেশিনে সেলাই করার সময় বার বার ফিতা পড়ে যায়। ফলে সেলাই ঠিক মতন করতে পারেন না। এই সমস্যার সমাধান খোজার চেস্টা করবো আজ আমরা। আসুন তাহলে চলে যাই সমাধানে।

সমাধান জানার আগে আমারে জানতে হবে কি কারনে ঠিক ফিতা পড়ে যায়। যে যে কারনে সেলাই মেশিনের ফিতা পড়ে যায় সেগুলো হলো

১) ফিতার কারনে (ফিতা ঢিলা ও পুরাতন হয়ে গেলে অনেক সময় এই সমস্যা হতে পারে) ।

২) সেলাই মেশিন ও স্ট্যান্ডের বড় চাকার অবস্থান সমান্তরাল না থাকলে।

৩) সেলাই মেশিনের চাকার নাট ঢিলা হয়ে গিয়ে থাকলে বা চাকা টাল ভাবে ঘুরলে।

সমাধান -

১) ফিতা ঢিলা হয়ে থাকলে ফিতা যথাযথ পরিমান টাইট দিতে হবে। আর পুরাতন হয়ে গিয়ে থাকলে ফিতা পরিবর্তন করে সঠিক পরিমানে টাইট করুন । 

২) সেলাই মেশিনের চাকা ও স্ট্যান্ডের চাকার অবস্থান সমান্তরাল করতে হবে। মেশিনের স্ট্যান্ডের কাঠের অংশের নিচের দিকে যে ৪টি স্ক্রু থাকে সেগুলোর মাধ্যমে এটা সমান্তরাল অবস্থানে আনতে পারবেন। মনে রাখবেন সেলাই মেশিন চলার সময় সেলাই মেশিনের ফিতা যেন স্ট্যান্ডের কাঠের অংশের সাথে টাচ না লাগে। এবং ফিতা সব সময় মাঝ বরাবর থেকবে।

৩) সেলাই মেশিনের চাকার নাট ঢিলা হয়ে গিয়ে থাকলে অনেক সময় চাকা টাল হয়ে ঘোরে। তাই চাকার গোড়ার ওই নাট ভালো ভাবে টাইট দিতে হবে। চাকা টাল না হলে ফিতা আর পড়বে না।

সেলাই মেশিনে বার বার সুতা ছিড়ে যায়

সেলাই মেশিনের সুতা নানা কারনে ছিড়তে পারে। তার ভিতরে কয়েকটি কারণ নিচে উল্লেখ করলাম।

সেলাই মেশিন চালানোর সময় উপরের সুতা ও নিচের সুতা সমান ভাবে চলতে হয়। অর্থাৎ এই সুতার টান সমান হতে হয়। যদি এই দুই টেনশনের পরিমাণ সমান না হয় তাহলে সুতা ছিড়ে যেতে পারে। উপরের টেনশন ও নিচের ববিন কেস এর কারনে এই টান নিয়ন্ত্রিত হয়। ববিন কেস এর সাথে একটি ছোট স্ক্রু থাকে এটা দিয়ে আপনি ববিন কেস এর সুতার টান কমাতে বাড়াতে পারবেন। আর উপর মেশিনের বাম সাইডে টেনশন থাকে। তা মোড়া দিয়ে আপনি টেনশন কমাতে বাড়াতে পারবেন। নিচে ছবিতে এখুন মেশিনের সুতার টান কিভাবে নিয়ন্ত্রন করা হয়।

সেলাই মেশিনে সুতা বার বার ছেড়ার আরেকটি কারণ হতে পারে সুতা মেশিনে ঠিকঠাক না লাগালে।

আমরা না জানার কারনে অনেকে সুচ লাগানোর সময় উল্টা করে লাগাই তার কারনেও সুতা ছিড়ে যেতে থাকে। অনেক সময় সূচ বার বার ভাংতে থাকে। তাই খেয়াল করে সুচ সঠিক পদ্ধতিতে লাগাবেন। দেখবেন সুচের এক পাশে গোলাকার থাকলেও অন্যপাশে সমান। সমান দিক মেশিনের দিকে তাক করে লাগাতে হয়।

  • সুতা পুরানো বা নিম্নমানের হওয়ার কারনেও সুতা বার বার ছিড়ে যেতে পারে। তাই সুতা পরীক্ষা করে দেখুন। সুতার মান ঠিক আছে কিনা।
  • শাটল এ সুতার কোনো ছেড়া অংশ জড়িয়ে থাকলে সুতা বার বার ছিড়ে যেতে পারে।
  • উপরের সুতার টান বেশি হলে সুতা বার বার ছিড়ে যেতে পারে। তাই সেই বিষয়ে সাবধান হউন। প্রয়োজনে টেনশন ডায়াল থেকে লুজ করে দিন।
  • ববিন এ ঠিকমত সুতা না পরানো হলে সুতা বার বার ছিড়ে যেতে পারে। তাই দেখুন ঠিক মতন সুতা পরানো আছে কিনা। আর দেখে নিন এটার টান ঠিক আছে কিনা। প্রয়োজন হলে স্ক্রু ড্রাইভার দিয়ে টান কম বেশি করে দিন। নিচে দেখে নিন ববিন কেস, ও তার স্ক্রু কোথায় এডজাস্ট করবেন।

আর একটি দিকে খেয়াল রাখবেন ববিন কেসে কোনো সুতার টুকরা জড়িয়ে থাকলে সুতা বার বার ছিড়ে যেতে পারে। তাই ববিন কেস খুলে চেক করে দেখে নিন।

সেলাই মেশিন সেলাই করার সময় কাপড় না টানলে

সেলাই করতে গেলে অনেক সময় দেখা যায় মেশিন কাপড় টানছে না। বা অনেকেই অভিযোগ করেন, তার মেশিনের দাত নিচে নেমে গেছে। আজ এই সমস্যার সমাধানই দেবো। আসলে এই ২টি সমস্যাই এক। মানে মেশিনের দাত যদি নিচে নেমে যায় তাহলে আর মেশিন কাপড় টানে না। যার ফলে সুচ একই যায়গায় সেলাই করতে থাকে। আর সুতা জড়ো হয়ে যায়। আসুন দেখে নেই কিভাবে এই সমস্যার সমাধান করা যায়।

এই সমস্যার সৃষ্টি হয় মেশিনের নিচের একটা নাটের জন্য। এই নাট টাইট দিলেই এই সমস্যার সমাধান হয়ে যাবে। দেখে নিন নিচের ছবিতে। বাম হাত দিয়ে উপরের দিকে উঠিয়ে ডান হাত দিয়ে স্ক্রু ভালো করে টাইট করে নিন। তারপর সেলাই করার চেস্টা করুন। দেখবেন দাঁতও উপরে উঠেছে আর কাপড়ও ঠিকঠাক টানছে। 

সেলাই মেশিনে সেলাই করলে সুতা দলা মেরে যায়

অনেক সময় সেলাই করতে গেলে দেখা যায় সেলাই হচ্ছে না, নিচের সেলাই গট পাকিয়ে যাচ্ছে। এই সমস্যা হলে অনেক সময় ওয়ার্কশপ বা মিস্ত্রির শরণাপন্ন হতে হয়। তবে জানা থাকলে এই সমস্যার সমাধান আপনি নিজেই করতে পারবেন। এমন একটি সমাধান নিয়েই আজ আলোচনা করবো আপনাদের সাথে।

নিচের ছবিটি ভালো করে লক্ষ করুন। দেখুন এই ছবিটিতে দেখতে পাচ্ছেন নিচের সেলাই গুলো কেমন দলা দলা হয়ে গিয়েছে। এই সমস্যার সহজ একটি সমাধান রয়েছে। আসুন দেরি না করে সেটা দেখে নেই। 

আপনারা জানেন নিচের সেলাই এর জন্য দায়ী থাকে উপরের টেনশন। আর উপরের সেলাই এ সমস্যার জন্য দায়ী থাকে ববিন কেস। আমাদের সমস্যা যেহেতু নিচের সেলাই, সেহেতু সমস্যা টেনশনে। যারা টেনশন কি জানেন না তারা দেখে নিন নিচের ছবিতে। 

2
ছবিতে দেখছেন টেনশন

এই টেনশনের ভিতরে কোন ময়লা বা সুতা ঢুকে থাকলে তা সুতা টানার সময় সমস্যা সৃষ্টি করে। তাই এই টেনশন সাবধানতার সাথে খুলে পরিস্কার করে আবার আগের মতন লাগিয়ে দিন। এবার সেলাই করে দেখুন একদম আগের মতন ঠিকঠাক কাজ করছে। 

সেলাই মেশিনের সেলাই টাইট না হলে

আমরা সেলাই মেশিনের সমস্যার সমাধান নিয়ে বেশ কয়েকটি পোস্ট করেছি। সেই পোস্ট গুলো আপনারা খুব পছন্দ করেছেন, প্রচুর পরিমানে শেয়ারও করেছেন। এটি আমাদের ভালো লাগার কারণ। তবে সেই সাথে অনেকে আরও নানা সমস্যার কথাও জানিয়েছেন। অনেকের একটি কমোন সমস্যা হচ্ছে সেলাই মেশিনের সেলাই লুজ হয়, অর্থাৎ সেলাই ঠিক মতন বসে না। তাই আজ এই সমস্যার সামাধান দেবো। আসা করি আপনাদের ভালো লাগবে। আসুন জেনে নেওয়া যাক। 

এই সমস্যাটি একটি কমোন সমস্যা। কারো উপরের সেলাই লুজ থাকে, কারো বা নিচের সেলাই লুজ থাকে। আপানদের আমি আগেও বলেছি, উপরের সেলাই এর জন্য দায়ী থাকে ববিন, আর নিচের সেলাই এর জন্য দায়ী থাকে টেনশন। টেনশন কি এটা আপনারা আগের পোস্টেই জেনেছেন। তবুও নিচে আপনাদের ববিন ও টেনশনের ছবি দিয়ে দিচ্ছি তাহলে আপনাদের বুঝতে সুবিধা হবে। 

sewing-machine-parts-name

বাম পাশে টেনশন রেগুলেটর, ডান পাশে উপরে ববিন এর এডজাস্টমেন্ট স্ক্রু

উপরের ছবিতে দেখে নিন, বাম পাশে আছে টেনশন রেগুলেটর, আর ডান দিকে উপরে ববিন এর একটি ছবি, সেখানে এডজাস্টমেন্ট স্ক্রু। যদি আপনার মেশিনে উপরের সেলাই এ সমস্যা করে, অর্থাৎ সেলাই লুজ হয়ে যায়, তাহলে নিচের ববিন কেস এর ঐ স্ক্রু টাইট বা লুজ দেবেন, ঠিক একই ভাবে যদি নিচের সেলাই লুজ হয়, তাহলে টেনশন রেগুলেটর বাড়ায় কমায় দেখবেন, আসা করি সেলাই ঠিক হয়ে যাবে। 

 

আপনার জন্য নির্বাচিত »

সেলাই-ফোড়াই থেকে আরও খবর »