ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

উকুন থেকে মুক্তির কয়েক উপায়

ডেস্ক ০১ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৭২

উকুন এমন এক সমস্যা যার একবার হয় সেই ভাল জানে উকুন হলে কত কষ্ট, মাথা চুলকাতে চুলকাতে হয়রান হয়ে যেতে হয়। কোন কিছুতেই উকুন যেতে চায় না। তবে উকুন তাড়ানোর কিছু উপায় আছে। সেগুলোই আজ বাতলে দেবো আপনাদের আসা করি আপনাদের উপকারে আসবে। 

টি ট্রি অয়েল: এই তেল খুব দ্রুত উকুন মেরে ফেলতে সাহায্য করে। এর ভিতরে থাকা উপাদান উকুনের ডিম ধ্বংস করতেও সাহায্য করে। ফলে নতুন করে উকুনের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে না। রাতে ঘুমানোর আগে টি ট্রি অয়েল পরিমাণ মতন মাথায় দিয়ে ভালো করে ম্যাসাজ করে নিন। তারপর বালিশের উপর তোয়ালে পেতে শুয়ে পড়ুন। পরের দিন সকালে ঘুম থেকে উঠে চুল আচডে নিন। দেখবেন কয়েক দিন ব্যবহারে উকুন একদম নেই। 

নিম তেল: নিমে প্রাকৃতিক এন্টিব্যাকটেরিয়াল প্রোপার্টিজ থাকায় এটি সহজেই উকুন মেরে ফেলতে পারে। সাথে উকুনের ডিমও নষ্ট করে। এই তেল মাথার ত্বকের সাস্থের উন্নতি করার পাশাপাশি চুলের সুন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করে। কয়েক ফোটা নিমের তেল ও শ্যাম্পু মিশীয়ে বারে বারে চুল ধুয়ে ফেলুন। চুল ধোঁয়ার পর চিরুনি দিয়ে চুল আচড়ে ফেলুন। কয়েক দিনেই দেখবেন উকুন একদম গায়েব। 

অলিভ অয়েল: গবেষণায় দেখা গেছে অল্প পরিমাণ অলিভ অয়েল নিয়মিত চুলে লাগিয়ে যদি ভাল করে মাসাজ করা হলে উকুনের সমস্যা কমতে সময় লাগে না। অলিভ অয়েলে থাকা বেশ কিছু উপাদান উকুনদের নিমেষে মেরে ফেলে। ফলে সমস্যা কমতে সময় লাগে না। তাই উকুন তাড়ানোর উপায় হিসাবে অলিভ অয়েল ব্যবহার করুন।

নারকেল তেল: নারকেল তেল অলিভ অয়েলের মতো চুল পিচ্ছিল করে ফেলে। এর ফলে চুলের ফাঁকে ফাঁকে থাকা উকুন এবং উকুনের ডিমও ঝরে পড়ে। পরিমাণ মতো নারকেল তেল গরম করে নিয়ে স্কাল্পে ধীরে ধীরে লাগিয়ে নিন। দুই ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ভাল করে ধুয়ে ফেলুন। কয়েকদিন নিয়মিত ব্যবহার করলে উকুন সমস্যার সমাধান হয়ে যাবে।

আপনার জন্য নির্বাচিত »

স্বাস্থ্য থেকে আরও খবর »