ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

এলোভেরা জেল তৈরি করুন ঘরেই

ডেস্ক ০৮ মে ২০১৯ ০৫:৩২ ঘটিকা ৬৩

ত্বকের যত্নে এলোভেরা জেল এর কোন তুলনা নেই। বিশেষ করে যাদের অয়েলি ত্বক, বা যাদের ত্বকে ব্রণ ও ব্রণের দাগ রয়েছে তাদের জন্য এলোভেরা জেল খুবই ভালো কাজ করে থাকে। বাজারে বিভিন্ন রকম এলোভেরা জেল পাওয়া যায়। ৫০টাকা থেকে শুরু এই সব এলোভেরা জেল এর দাম। তবে এগুলো কমার্সিয়াল পণ্য হওয়ার কারনে এগুলোতে থাকে রাসায়নিক উপাদান। তাই ঘরে যদি এই জেলটি তৈরি করা যেত তবে এটি হতো অনেক নিরাপদ। আবার অনেক আপু অভিযোগ করেন বাজার থেকে এলোভেরা কিনে নিয়ে আসলে এটা কয়েক দিন পর কার্যকারিতা হারিয়ে ফেলে, নষ্ট হয়ে যায়। আজ আপনাদের সাথে যে জেল তৈরি করে দেখাবো সেটা ফ্রিজে রেখে দীর্ঘদিন সংরক্ষণ করতে পারবেন। তাহলে আসুন দেরি না করে ঘরে এলোভেরা জেল তৈরি করার প্রনালী দেখে নেওয়া যাক। 

maxresdefault (1)

বাসায় এলোভেরা জেল তৈরি করতে কি কি লাগবে

বাসায় এলোভেরা জেল তৈরি করতে যা যা লাগছে তা হলো 

  • পুস্ট ও বড় আকারের এলোভেরা পাতা
  • ২ টেবিল চামচ কার্বোপোল
  • ট্রাই ইথানল এমিন
  • সামান্য ফুড কালার

কিভাবে বাসায় এলোভেরা জেল তৈরি করবেন

প্রথমে ভালো দেখে একটি এলোভেরা পাতা নির্বাচন করুন। ঢাকা শহরে এখন যেখানে সেখানে এলোভেরা পাতা কিনতে পাওয়া যায়। ১০টাকা থেকে শুরু করে ২০টাকা পর্যন্ত দাম নিতে পারে। এলোভেরার পাতার বাইরের অংশ সাবধানতার সাথে ফেলে দিয়ে জেলির অংশ বের করে নিন।

এই জেলি ভালো করে ছোট ছোট টুকরো করে কেটে নিন। তবে সাবধান থাকবেন পাতার বাইররে অংশ যেন না যায়। এবার ব্লেন্ডারে সামান্য পানি দিয়ে ভালো করে ব্লেন্ড করে ছেকে নিন।

এবার চুলায় একটি পাত্র বসিয়ে দিন। এতে দিয়ে দিন ১/২ কাপ পানি। পানি ফুটাতে থাকুন। 

aloe-vera-gel-at-home

এই পর্যায়ে দিয়ে দিন এলোভেরার ব্লেন্ড করা জুস। ভালোভাবে ফুটতে থাকুন। মাঝে মাঝে নাড়তে থাকুন। ফুটানোর সময় যে ফেনা তৈরি হবে সেটা চামচের সাহায্যে ফেলে দিন। ২০ মিনিট পর মিশ্রণটি চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। 

এলোভেরাতে এলার্জি না থাকলে এই মিশ্রণ সরাসরি ব্যবহার করতে পারবেন। এই মিশ্রণটি ফ্রিজে রেখে ১ সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

২-৩ ঘন্টার জন্য ফ্রিজে রাখুন। ঠান্ডা হয়ে গেলে একটি কাচের পাত্রে ঢেলে নিন। এই মিশ্রণ থেকে ৫০০ এমএল নিয়ে নিন। তাতে দিয়ে দিন ২ টেবিল চামচ কার্বোপোল পাউডার। ভালোভাবে চামচ দিয়ে মিশাতে থাকুন। মনে রাখবেন কার্বোপোল পাউডার মিশতে একটু সময় লাগবে তাই ধর্য্য ধরে মেশাতে হবে। 

এই মিশ্রনের সাথে মিশিয়ে নিন ১০০ এমএল পানি। ভালো ভাবে মিশিয়ে ১২ঘন্টার জন্য রেখে দিন।

aloe vera gel recipe

এবার জেল তৈরি করার পালা। একটি পাত্রে ২০০ এমএল এলোভেরা এর জুস নিয়ে নিন। এতে মিশিয়ে দিন ১ চা চামচ ট্রাই ইথানল এমিন। এটা মেশাতে থাকুন। দেখবেন আস্তে আস্তে জেলে পরিনত হবে। 

মিশ্রণ একটু ঘন হয়ে এলে কিছুটা পানি মেশাতে হবে। ঠান্ডা ও বিশুদ্ধ পানি মেশাতে হবে। এতে দিয়ে দিন সামান্য ফুড কালার। তাহলে জেলে একটা সুন্দর কালার আসবে। অল্প অল্প করে পানি মেশান আর নাড়তে থাকুন। জেল এ গ্লেস চলে এলে আর পানি মেশাতে হবে না। 

ব্যাস আপনার জেল তৈরি। আপনি চাইলে এতে একটি ই ক্যাপসুল ব্যবহার করতে পারেন। এবার একটি পরিস্কার কাচের পাত্রে ঢেলে সংরক্ষণ করুন। 

আশা করি সকলেই এলোভেরা জেল তৈরি করার প্রনালী শিখতে পেরেছেন। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন। আরও নতুন নতুন টিপস পেতে এখুনি পোস্টটি শেয়ার করে একটিভ থাকুন। 

আপনার জন্য নির্বাচিত »

লাইফস্টাইল থেকে আরও খবর »