ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

ঘরে তৈরি করুন নাইট ক্রিম, দেখে নিন গোপন পদ্ধতি

ডেস্ক ১৭ মে ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৩

ত্বকের যত্ন নেওয়ার সব থেকে ভালো সময় হচ্ছে রাত। এ সময় আপনি যাই ত্বকে ব্যবহার করবেন সেটা সারা রাত ধরে ত্বক শোষন কর। আমাদের ভিতরে অনেকেই রাতের বেলায় নাইট ক্রিম ব্যবহার করে থাকেন। তবে এই সব ক্রিম ক্যামিক্যাল দিয়ে তৈরি করা হয়ে থাকে তাই এসব ক্রিমে নান রকম পার্শপ্রতিক্রিয়া দেখা দেয়। তাই আজ আপনাদের দেখাবো কিভাবে প্রাকৃতিক উপাদানে তৈরি করবেন নাইট ক্রিম ।

নাইট ক্রিম তৈরি করতে যা যা লাগবে - এক টেবিল চামচ সাদা ভিনেগার, দুই টেবিল চামচ অলিভ অয়েল (জয়তুন তেল), এক টেবিল চামচ গোলাপ জল।

নাইট ক্রিম তৈরির প্রনালী - সব উপকরণ একটি পরিস্কার স্টিলের পাত্রে নিয়ে মিশিয়ে নিন। এবার একটি ফুটন্ত গরম পানি ভর্তি একটা পাত্রে উপরে বাটি টি রাখুন। সাবধানে নাড়তে থাকতে হবে, যাতে বেশি গরম না হয়। সব উপাদান গুলো ভালোভাবে মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। মিশ্রন তৈরি করে নামিয়ে ঠান্ডা করে নিন।

অনপাত ঠিক রেখে বেশি করে তৈরি করে রাখতে পারেন। এই ক্রিম অনেক দিন পর্যন্ত ফ্রিজে রেখে ব্যবহার করতে পারবেন।

ব্যবহার প্রনালী - ঘুমানোর আগে ভালো করে মুখ পরিস্কার করে নিন। মুখ একটি নরম কাপড় দিয়ে মুছে তার পর ক্রিম প্রয়োগ করুন। উপর থেকে ঘুরিয়ে ঘুরিয়ে ৫ মিনিট ম্যাসাজ করতে থাকুন। এই ক্রিম হাত পা ও গলায় ও ব্যবহার করতে পেরন। তবে এই ক্রিম দিনের বেলায় ব্যবহার করা যাবে না। ১ মাস ব্যবহারে দেখবেন আপনার ত্বক অনেক পরিস্কার হয়েছে এবং ব্রণ অনেক কমে এসেছে। অলিভ অয়েলার প্রাকৃতিক উপাদান ত্বকে তারুন্য ধরে রাখতে সাহায্য করে এবং বয়সের ছাপ কমায়। ত্বকের আদ্রতা রক্ষা করতেও এই ক্রিম অনেক ভালো কাজ করবে।

আপনার জন্য নির্বাচিত »

লাইফস্টাইল থেকে আরও খবর »