ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

কাচ্চি বিরিয়ানী রান্নার সহজ রেসিপি

ডেস্ক ২১ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৩১

বিরিয়ানী সকলের প্রিয়, মাটন হোক কি বিফ, বিরিয়ানীতে কারো অরুচী নেই। তবে বাসায় রান্না করা খুব ঝামেলার মনে করেন অনেকেই। কিন্তু উপকরন গুলো বাসায় থাকলে সহজেই আপনিও রান্না করতে পারবেন দোকানের মতন কাচ্চি বিরিয়ানী। মজার এই খাবার রান্না করে মন জয় করতে পারেন আপনার পরিবারের সদস্যদের। আসুন দেখে নেই কিভাবে রান্না করতে হয় কাচ্চি বিরিয়ানী।

কাচ্চি বিরিয়ানী রান্না করার জন্য প্রয়োজনীয় উপকরণ 

মাংস- ২কেজি পোলাওয়ের চাল- ১ কেজি টক দই- আধাকাপ আদার রস- ৪ টেবিলচামচ রশুনের রস- ২টেবিলচামচ এলাচ বাটা- ৩ চা চামচ দারচিনি বাটা- ১ চা চামচ জয়ত্রী বাটা- আধা চা চামচ জায়ফল বাটা- ১/৪ চা চামচ গুঁড়োদুধ- ১০ টেবিলচামচ পানি- ৩ কাপ কেওড়া জল- ২টেবিলচামচ লবঙ্গ বাটা- ১/৪ চা চামচ মরিচ গুঁড়ো- ১চা চামচ লবণ- ৩টেবিল চা চামচ বা পরিমাণমত(মাংসের জন্য) চিনি- ৫ টেবিলচামচ বা পরিমাণমত পেস্তাবাদাম কুচি- আধাকাপ আলুবোখারা- ৮-১০টি মাওয়া--৫ টেবিলচামচ ঘি - আধাকাপ লবণ- ১টেবিলচামচ কেওড়া জল- ২টেবিলচামচ(ভাতের উপর) আলু- ৩০০ গ্রাম বেরেস্তা-- ২ কাপ ঘি -- দেড়কাপ জাফরান- ১/৪ চা চামচ ২টেবিলচামচ দুধে ভিজানো বিরিয়ানীর উপরে দেয়ার জন্য।

কাচ্চি বিরিয়ানী রান্নার প্রনালী

প্রথমে মাংসে লবন মাখিয়ে ৩-৪ ঘন্টা রেখে দিন। তার পর ধুয়ে ফেলুন। এবার একটি পরিস্কার ও শুকনো কাপড় দিয়ে ভালোভাবে চেপে চেপে পানি শুকিয়ে নিন। এবার টক দই সহ সকম কসলা দিয়ে আরও ৩-৪ ঘন্টার জন্য মেরিনেট করে নিন। সময় থাকলে সারা রাত মেরিনেট করতে পারেন। এবার কড়াইএ তেল বা ঘি গরম করে তাতে লবন মেখে আলু গুলো ভেজে তুলে রাখুন। এবার বেরেস্তা করে তুলে রাখুন। 

চাল ধুয়ে চুলায় বসিয়ে দিন, তাতে দারচিনি, এলাচ, আস্ত জিরা দিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে পানি ঝরাতে দিন। ঠান্ডা হলে, লবন ও চিনি মেখে নিন। এবার মাংসের উপর বার মাংসের উপর ভাজা ঘি, গুঁড়োদুধ, বেরেস্তা, আলুবোখারা, কিছু পেস্তাবাদাম কুচি, ভাজা আলু,সিদ্ধ ভাত দিন। ভাতের উপরে বেরেস্তা দিয়ে দিন, দুধে ভিজানো জাফরান, কেওড়াজল, ঘি ও পেস্তাবাদাম কুচি দিন। আটা দিয়ে হাঁড়িটার মুখ বন্ধ করে দিন। চড়া জ্বালে ৫ মিনিট, মিডিয়াম জ্বালে ১৫ মিনিট ও অল্প জ্বালে আড়াই ঘন্টা রাখুন। চুলা থেকে নামিয়ে আধা ঘন্টা পরে ঢাকনা খুলবেন।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »