ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

বাসায় তৈরি করুন মেয়োনিজ

ডেস্ক ১৫ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৮

বিডি সংসার এর পাঠকদের আবার স্বাগতম জানাচ্ছি রান্নাবান্না সেকশনে। আজ আপনাদের দেখাবো কিভাবে মেয়োজিন তৈরি করবেন। বারগার, শর্মা বা স্যান্ডুয়েচ এ অনেকেই মেয়োনিজ খেতে পছন্দ করে থাকেন। তবে আসুন দেখে নেই কিভাবে মেয়োনিজ তৈরি করবেন। 

মেয়োনিজ তৈরি করতে যা যা লাগবে - ডিম-১ টা, সয়াবিন তেল-৩/৪ কাপ ( ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ)কম বা বেশী নেয়া যায়, লবন-১ চিমটি, চিনি-১ চা চামচ ( কম বেশী করতে পারবে , নিজের স্বাদমত), সরিষার তেল বা সরিষা গুড়া-আধা চা চামচ ( অপশনাল), রসুন কুচি বা বাটা-আধা চা চামচ ( পছন্দ না করলে না দিলেও হবে), কালো গোলমরিচ গুড়া-আধা চা চামচের ও কম ( অপশনাল), ভিনেগার-১ চা চামচ

মেয়োনিজ তৈরি করার প্রণালী -

প্রথএ ব্লেন্ডারে তেল ছাড়া সকল উপাদান ব্লেন্ড করে নিন। লেন্ডার না থাকলে হ্যান্ড বিটার দিয়েও করতে পারেন। ব্লেন্ডারের ঢাকনা খোলা অবথায় ৩-৪ সেকেন্ড পর পর ১ চা চামচ করে তেল দেবেন। এভাবে এক সময় দেখবেন মিশ্রণটি ঘন হয়ে এসেছে। যদি আরও ঘন করতে চান তাহলে ১ কাপ তেল দেবেন। মেয়োনিজ ফ্রিজে ৪-৫ দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। 

মেয়োনিজ বার্গার বা শর্মাতে ব্যবহার করতে চাইলে আধা কাপ মেয়োনিজের সাথে ৩ চা চামচ টমেটো সস ও ২ চা চামচ গুড়া ধুদ মিশিয়ে নেবেন। তাহলে স্বাদ অনেক ভালো আসবে। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »