ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

স্পেশাল সিঙ্গাড়া রেসিপি

ডেস্ক ২৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৫৯

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ আপনাদের সাথে একটি কমোন আইটেম শেয়ার করবো। সিঙ্গাড়া রেসিপি। তবে একটু অন্য রকম ভাবে। সিঙ্গাড়ার ভাঁজ দেওয়া অনেকেই ঠিক মতন করতে পারেন না। তাই থাকছে সিঙ্গাড়ার ভাঁজ দেওয়ার স্পেশাল টিপস। আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন মজার সিঙ্গাড়া। 

উপকরণ - আলু হাফ কেজি, মৌরি হাফ চা চামচ, জিরা হাফ চা চামচ, মেথি হাফ চা চামচ, পেঁয়াজ ২ টি, কাঁচামরিচ ৪-৬ টি, আদা ছেঁচা ২ চা চামচ, জিরা টালা এবং গুড়া ১ চা চামচ, দারচিনি গুড়া ১ চা চামচ, ময়দা ২ কাপ, কালজিরা ১ চা চামচ, তেল ভাজার জন্য। 

প্রণালী - আলুর খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করে দিন। এবার কড়াইয়ে ৩ টেবিল চামচ তেল গরম করে নিন। তাতে মৌরি, জিরা ও মথি দিয়ে ফোড়ন দিন। এবার পেঁয়াজ, মরিচ , আদা ও তেজপাতা দিয়ে ভাজতে থাকুন। এবার দিয়ে দিন আলু। সাথে ১ চা চামচ লবন ও ৩ টেবিল চামচ পানি দিয়ে মৃদু আঁচে রান্না করুন। আলু সিদ্ধ হয়ে গেলে নেড়ে চেড়ে ভাজা ভাজা করে নিন। হয়ে এলে জিরা অ দারুচিনি দিয়ে নামিয়ে ফেলুন। ঠান্ডা হলে এই আলুকে ২৪ ভাগ করে নিন। 

এবার ময়দায় ৪ টেবিল চামচ তেল দিয়ে ময়ান মাখাতে হবে, আধা কাপ পানিতে ১ চা চামচ লবন দিয়ে গুলিয়ে নিন। আন্দাজ মতন পানি দিয়ে ময়দা মাখতে হবে। খামির শক্ত টাইপের হবে। এর সাথে দিয়ে দিন কালজিরা। এই ময়দাকে ১২ ভাগে ভাগ করুন। 

একভাগ ডিম এর আকারে বেল। ছুরি দিয়ে কেটে দু’ভাগ কর (লম্বায় না কেটে পাশে কাটবে)। একভাগ দু’হাতে ধরে খিলির মত ভাঁজ দাও। ভিতরে ভর্তি করে ঠেসে আলুর পুর দাও। খোলামুখে পানি লাগিয়ে ভালভাবে এঁটে দাও। নীচের সুচালো অংশ মুড়ে দাও। মুড়ানো দিক উপরে দিয়ে সিঙ্গারা একটি থালায় সাজিয়ে রাখ। এভাবে সব সিঙ্গারা তৈরি কর। কড়াইয়ে দেড় কাপ তেল মৃদু গরম কর। অর্ধেক সিঙ্গারা একেবারে তেলে ছাড়। মৃদু আঁচে ১৫-২০ মিনিট ভাজ। হালকা বাদামি ও মচমচে হলে নামও ভাজা তেল অন্য রান্নার জন্য তুলে রাখবে। জিরা, তেঁতুলের চাটনী, মেয়েনেজ বা টমেটো সসের সাথে গরম সিঙ্গারা পরিবেশন কর।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »