ঢাকা সোমবার, ১৫ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

কেএফসি এর মতন পটেটো ওয়েজেস তৈরির রেসিপি

ডেস্ক ২৯ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৫০

বিকেলের নাস্তায়, বা অতিথি আপ্যায়নে পটেটো ওয়েজেস আমার প্রথম পছন্দ। কোল্ড ড্রিংক্স এর সাথে এর স্বাদ বর্ননা করা যায় না। বাচ্চারাও পছন্দ করে খুব। আমার বাচ্চা তো এটা পেলে আর কিছুই খেতে চায় না। আজ আপনাদের সাথে শেয়ার করবো পটেটো ওয়েজেস রেসিপি। তাহলে আসুন দেরি না করে তৈরি করে ফেলি পটেটো ওয়েজেস। 

পটেটো ওয়েজেস তৈরি করতে যা যা লাগবে - ৫/৬ টি বড় আকৃতির আলু (তিন কোনা করে কাটা) ১ কাপ দুধ ১ টি ডিম ১ কাপ ময়দা ২ টেবিল চামচ লবন (স্বাদ অনুযায়ী) ১/২ চা চামচ টেস্টিং সল্ট ১ চা চামচ মরিচ গুঁড়ো ১/২ চা চামচ গোল মরিচ গুঁড়ো ১/৪ চা চামচ আদা বাটা

পদ্ধতিঃ প্রথমে আলু কেটে আদা বাটা ও সামান্য লবন দিয়ে পানিতে সামান্য সিদ্ধ করে নিন। পানি ফুটলে তাতে আলু মাত্র ২ মিনিট রাখবেন। খেয়াল রাখবেন পুরো সিদ্ধ যেন না হয়ে যায়। পুরো সিদ্ধ হলে খেতে ভালো লাগবে না। একটি বাটিতে ডিম ফেটিয়ে তাতে দুধ দিয়ে খুব ভালো করে মিশিয়ে নেবেন। এরপর আলুর টুকরো গুলো ঠাণ্ডা করে ডিমের মিশ্রণে চুবিয়ে রেখে দেবেন ১৫-২০ মিনিট। একটি পাত্রে ময়দা, মরিচ গুঁড়ো, গোল মরিচ গুঁড়ো, লবন, টেস্টিং সল্ট একসাথে মিশিয়ে রাখুন। 

একটি প্যান গরম করে এতে ডুবো তেলে ভাজা যায় তেমন ভাবে তেল ঢালুন। চুলোর আঁচ মাঝারি রাখবেন। তেল বেশী গরম করবেন না। তেল বেশী গরম হলে ওয়েজের ওপরের অংশ পুরে যাবে কিন্তু ভেতর কাঁচা রয়ে যাবে। এরপর ডিম ও দুধের মিশ্রন থেকে আলুগুলো তুলে ময়দার মিশ্রণ দিয়ে ভালো মত ঢেকে দিন। ময়দার শুকনো মিশ্রণ আলুর গায়ের ডিম ও দুধের মিশ্রণে লেগে যাবে।তারপর গরম তেলে আলুগুলো দিয়ে ভাজতে থাকুন। সব দিক ভালো করে ভাজার জন্য আলুগুলো মাঝে মাঝেই নেড়ে দেবেন। ২ মিনিট ভেজে তেল থেকে নামিয়ে ফেলুন। একদম ঠাণ্ডা হতে দিন। এরপর আবার তেলে দিয়ে ৫ মিনিট ভেজে নামিয়ে ফেলুন। সসের সাথে গরম গরম পরিবেশন করুন মজাদার পটেটো ওয়েজেস।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »