ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

সেলাই মেশিনের সেলাই টাইট না হলে করনীয়

ডেস্ক ২২ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৭৪

স্বাগতম বিডি সংসার এর নিয়মিত আয়োজন 21 এ। আপনারা জানেন 21 সেকশনে আমরা 21 নিয়ে নানা রকম পোস্ট করে থাকি। আমরা সেলাই মেশিনের সমস্যার সমাধান নিয়ে বেশ কয়েকটি পোস্ট করেছি। সেই পোস্ট গুলো আপনারা খুব পছন্দ করেছেন, প্রচুর পরিমানে শেয়ারও করেছেন। এটি আমাদের ভালো লাগার কারণ। তবে সেই সাথে অনেকে আরও নানা সমস্যার কথাও জানিয়েছেন। অনেকের একটি কমোন সমস্যা হচ্ছে সেলাই মেশিনের সেলাই লুজ হয়, অর্থাৎ সেলাই ঠিক মতন বসে না। তাই আজ এই সমস্যার সামাধান দেবো। আসা করি আপনাদের ভালো লাগবে। আসুন জেনে নেওয়া যাক। 

এই সমস্যাটি একটি কমোন সমস্যা। কারো উপরের সেলাই লুজ থাকে, কারো বা নিচের সেলাই লুজ থাকে। আপানদের আমি আগেও বলেছি, উপরের সেলাই এর জন্য দায়ী থাকে ববিন, আর নিচের সেলাই এর জন্য দায়ী থাকে টেনশন। টেনশন কি এটা আপনারা আগের পোস্টেই জেনেছেন। তবুও নিচে আপনাদের ববিন ও টেনশনের ছবি দিয়ে দিচ্ছি তাহলে আপনাদের বুঝতে সুবিধা হবে। 

sewing-machine-parts-name

বাম পাশে টেনশন রেগুলেটর, ডান পাশে উপরে ববিন এর এডজাস্টমেন্ট স্ক্রু

উপরের ছবিতে দেখে নিন, বাম পাশে আছে টেনশন রেগুলেটর, আর ডান দিকে উপরে ববিন এর একটি ছবি, সেখানে এডজাস্টমেন্ট স্ক্রু। যদি আপনার মেশিনে উপরের সেলাই এ সমস্যা করে, অর্থাৎ সেলাই লুজ হয়ে যায়, তাহলে নিচের ববিন কেস এর ঐ স্ক্রু টাইট বা লুজ দেবেন, ঠিক একই ভাবে যদি নিচের সেলাই লুজ হয়, তাহলে টেনশন রেগুলেটর বাড়ায় কমায় দেখবেন, আসা করি সেলাই ঠিক হয়ে যাবে। 

আজ তাহলে এই পর্যন্ত। কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্স এ করতে পারেন। ধন্যবাদ। 

straight-stitch-bottom
কোন সেলাই ঠিক আছে সেটা এই ছবি থেকে বুঝতে পারবেন

আপনার জন্য নির্বাচিত »

সেলাই-ফোড়াই থেকে আরও খবর »