ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

টক ঝাল কাঁচা মরিচের আঁচার

ডেস্ক ১৭ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৪

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। এর আগে বিডি সংসার এ নানা রকম আচারের রেসিপি প্রকাশ করা হয়েছে। আজও নতুন একটি আচারের রেসিপি নিয়ে হাজির হয়েছি। কাঁচা মরিচ দিয়ে যে কত মজার আঁচার তৈরি করা যায় সেটা না খেলে বুঝতে পারবেন না। আসুন আজ দেখে নিন কিভাবে কাঁচা মরিচের আঁচার তৈরি করবেন। 

উপকরণ : কাঁচামরিচ ১০০ গ্রাম সরিষা বাটা, দেড় টেবিল চামচ ধনিয়া গুঁড়া,  ১ টেবিল চামচ পাঁচফোড়ন মেথি সহ, ২ টেবিল চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ২ চা চামচ হলুদ গুঁড়া, ১/২ চা চামচ মরিচ গুঁড়া, ২ চা চামচ চিনি, ১/২ কাপ সিরকা/ভিনেগার, ১/২ কাপ রসুন কোয়া, ১৫ থেকে ২০ টি খাঁটি সরিষার তেল, ২ কাপ লবণ পরিমাণ মত

প্রণালীঃ কাঁচা মরিচ ভালো করে ধুয়ে নিন। একটি ঝালরে রেখে পানি ঝরিয়ে নিন। কাঁচা মরিচ কেনার সময় ঝাল দেখে পুষ্ট মরিচ কেনার চেস্টা করবেন। এবার মরিচ ডুমো ডুমো করে কেটে নিন। এই মরিচে লবন ও হলুদ মাখিয়ে ৩-৪ ঘন্টা রেখে দিন। ৪ঘন্টা পর এতে তেল দিয়ে দিন। সাথে দিয়ে দিন আদা, রসুন ও হলুদ, মরিচ, ধনে গুঁড়া। 

চুলায় দিয়ে সামান্য পানি দিন। এবার কষিয়ে নিন। কষানো হয়ে গেলে চিনি দিয়ে দিন। সাথে পরিমাণ মতন সিরকা দিয়ে দিতে হবে। হালকা ভাবে জ্বাল দিতে থাকুন। বেশি নাড়া চাড়া করলে মরিচ ভেঙ্গে যেতে পারে। পাঁচফোড়ন গুঁড়া দিয়ে দিন। সব মসলা গায়ে গায়ে মাখানো হলে ও তেল ভেসে উঠলে নামিয়ে ফেলতে হবে। আচার বোতলে ভরতে হবে। আচারের ওপর পর্যন্ত সরিষার তেল থাকতে হবে নাহলে ছত্রাক পরতে পারে। মাঝেমধ্যে রোদে দিতে পারলে ভালো।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »