ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

বিয়ে বাড়ী স্টাইলে চিকেন রোস্ট রেসিপি

ডেস্ক ৩০ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৩

অতিথি আপ্যায়নে বা কোন উপলক্ষে চিকেন রোস্ট হতে পারে আপনার প্রথম পছন্দ। পোলাও কিংবা খিচুড়ী, অথবা সাদা ভাতের সাথে চিকেন রোস্ট যোগ করতে পারে বাড়তি মাত্রা। বাসায় চিকেন রোস্ট তৈরি করলেও অনেক সময় দোকানের মতন সুস্বাদু হয় না। তবে আজ আমি আপনাদের সাথে একটি চিকেন রোস্ট রেসিপি শেয়ার করবো। যা দেখতেও যেমন সুন্দর। আর স্বাদও হবে একদম বিয়ে বাড়ির মতন। আর বিয়ে বাড়ির চিকেন কত মজা হয় তা আপনারা সবাই জানেন। আসুন তাহলে জেনে নেই বিয়ে বাড়ির চিকেন রোস্ট তৈরি করার সহজ রেসিপি। 

বিয়ে বাড়ির চিকেন রোস্ট তৈরি করতে যা যা লাগছে - মুরগির লেগ পিস বা রান ৬-৮ টি, টক দই আধা কাপ, পেয়াজ বাটা ১ টেবিল চামচ, কাচামরিচ বাটা ১ চা চামচ, আদা ২ চা চামচ, রসুন দেড় চা চামচ, ধনিয়া গুড়া আধা চা চামচ, জিরা গুড়া ১ চা চামচ, বেরেস্তার জন্য কাটা পেয়াজ ১ কাপ, কাঁচা মরিচ ৫-৬ টি বাদাম, বাটা ১ টেবিল চামচ, গোল মরিচ গুড়া সামান্য, অালু বোখারা ২ টা, জায়ফল সামান্য জয়ত্রী সামান্য, দারুচিনি ২-৩ টুকরা, সাদা এলাচ ৪ টা, জর্দার রং সামান্য, লবন পরিমান মত, চিনি ১ চা চামচ, ঘি ১ কাপ, মাওয়া ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, কিসমিস অল্প।

বিয়ে বাড়ির চিকেন তৈরি করার প্রণালী - প্রথমে মুরগি গুলো ভালোভাবে ধুয়ে পরিস্কার করে পানি ঝরিয়ে নিন। তার পর ধুয়ে রাখা মুরগির পিসগুলোতে টক দই, আদা, রসুন, ধনিয়া, জিরা লেবুর রস ও লবন দিয়ে মেখে নিন। এবার ১ ঘন্টার জন্য ম্যারিনেট করার জন্য রেখে দিন। এবার তেল গরম করে তাতে পেঁয়াজ বেরেস্তা করে তুলে রাখুন। অন্য একটি পাত্রে ঘি গরম করে তাতে মুরগির পিসগুলো মাখানো মসলা থেকে ঝেড়ে তুলে মাঝারি আঁচে অল্প ভেজে নিতে হবে । ভাজা হয়ে গেলে এর সাথে পেয়াজ, কাচামরিচ বাটা, বাটিতে থাকা মাখানো মসলা গুলো দিয়ে ভালোভাবে নেড়ে ঢেকে দিতে হবে । এবার পেয়াজ বেরেস্তা, চিনি, আলুবাখারা, কিসমিস, মাওয়া এবং কাঁচা মরিচ বাদে বাকি সব মসলা দিয়ে নেড়ে দিতে হবে । অল্প আঁচে রান্না করতে হবে । প্রয়োজনে ১ কাপ গরম পানি দিতে হবে । মাংস সিদ্ধ হয়ে আসলে পেয়াজ বেরেস্তা, চিনি, আলু বোখারা, কিসমিস এবং আস্ত কাঁচা মরিচ দিয়ে আরো ২০ মিনিট অল্প আঁচে দমে রাখতে হবে।

ব্যাস তৈরি হয়ে গেলো মজার চিকেন রোস্ট। পোলাও বা খিচুড়ির সাথে পরিবেশন করুন গরম গরম। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »