ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

ছোলার ডালে চিকেন

ডেস্ক ০৪ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৮

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ চিকেনের অন্য রকম একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। ছোলার ডাল দিয়ে মুরগির মাংস। আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন ছোলার ডালে মুরগীর মাংস

উপকরণঃ চিকেন দেড় কেজি, ছোলার ডাল ১ কাপ, পেঁয়াজ কুচি ২টি, আদা,রসুন বাটা দেড় টেবিল চামচ করে, হলুদ,মরিচ গুঁড়া ১ চা চামচ করে, ধনে,জিরা গুঁড়া দেড় চা চামচ করে, গরমমসলা গুঁড়া দেড় চা চামচ, গোটা গরমমসলা প্রয়োজনমতো, গোটা জিরা ১ চা চামচ, চেরা কাঁচালঙ্কা ৫-৬টি, লবণ, তেল প্রয়োজনমতো

ফোঁড়নের জন্য যা যা লাগছে - তেজপাতা ২টি, শুকনো লঙ্কা ২-৩টি, থেতো করা রসুন ৪-৫ কোয়া, পেঁয়াজ কুচি ২-৩ টে চামচ এবং তেল প্রয়োজনমতো।

প্রণালীঃ ডাল ভালো করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন। ডাল ভিজে ফুলে উঠলে পানি ঝরিয়ে নিন। এবার একটি হাড়িতে তেল গরম অক্রে জিরা ও গরম মসলা দিয়ে ফোড়ন দিয়ে নিন। এবার এতে দিয়ে দিন পেঁয়াজ কুচি। বাদামী করে ভেজে অল্প পানি দিয়ে দিন। এবার দিয়ে দিতে হবে বাটা মসলা ও গুড়ো মসলা। মসলা কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে ডাল দিয়ে দিন। ভালো করে কষিয়ে পানি দিয়ে দিন। ডাল আধা সেদ্ধ হলে চিকেন দিয়ে ঢাকনা দিয়ে আচ কমিয়ে রান্না করুন। চিকেন থেকে পানি বের হয় এলে ভালো করে কষিয়ে নিন। এবার সামান্য পরিমাণ পানি দিয়ে দিন। ডাল সেদ্ধ হয়ে গেলে নামিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। 

অন্য একটি প্যানে তেল গরম করে তেজপাতা ও শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে পেয়াজ ও রসুন বাদামী করে ভেজে ডালের সাথে মিশিয়ে নিন। সবশেষে কাঁচা মরিচ ও গরম মসলা গুড়া দিয়ে দিন। গরম ভাত বা রুটির সাথে পরিবেশন করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »