ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চিকেন রেজালা

ডেস্ক ২৮ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩২

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ চিকেনের মজার একটি রেসিপি শেয়ার করছি। অনেকে চিকেন রেজালা তৈরি করতে জানেন। তবে আজ আপনাদের সাথে নতুন একটি রেসিপি শেয়ার করছি। হায়দ্রাবাদি চিকেন রেজালা। খেতে যেমন মজার তৈরি করতেও একদম কম সময় লাগে। তাহলে আসুন দেখে নেই কিভাবে রান্না ক্রবেন চিকেন রেজালা। 

উপকরণ : মুরগির মাংস ৫০০ গ্রাম (আধা কেজি), আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১/৪ অর্থাৎ সিকি কাপ, টক দই ১/৪ কাপ, মরিচের গুঁড়ো ১ চা-চামচ, ভাজা জিরার গুঁড়ো আধা চা-চামচ, ধনে গুঁড়ো আধা চা-চামচ, পোস্তদানা বাটা আধা টেবিল চামচ, তেল সিকি কাপ, ঘি ১ টেবিল চামচ, লবণ ১ থেকে দেড় চা-চামচ অথবা স্বাদ অনুযায়ী কাঁচা মরিচ ৮টি, তেজ পাতা ১টি, দারচিনি ২ টুকরা, এলাচ ২টি, দেশি পেঁয়াজ মিহি কুচি আধ কাপ, কেওড়া জল ১ টেবিল চামচ

প্রণালি : মাংস ছোট ছোট টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার হাড়িতে তেল গরম করে তাতে দারচিনি, এলাচ ও তেজপাতার ফোড়ন দিয়ে দিন। পেঁয়াজ বাদামি করে ভেজে নিন।  এবার তাতে দিয়ে দিন মাংস। এর পর লবন দিয়ে কিছু সময় ভেজে নিন। মাংস ভাজা হয়ে গেলে পোস্ত বাটা ও জিরা বাদে সকম বাটা মসলা দিয়ে ভালো করে কষিয়ে ঢেকে দিন। কিছু সময় রান্না করে টকদই দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১০-১৫ মিনিট রান্না করার পর ১কাপ গরম পানি দিয়ে দিন। আবার ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর জিরাগুড়া ও পোস্ত দবাটা দিয়ে নেড়ে আবার ঢেকে দিবেন। 

তেল ভেসে উঠলে কাঁচা মরিচ ও কেপড়া জল দিয়ে নেড়ে কিছু সময় দমে রাখুন। হয়ে গেলে নামিয়ে পোলাও বা সাদা ভাতের সাথে পরিবেশন করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »