ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

জিরা পানি খেলে কি হয়?

ডেস্ক ৩০ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৪১

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। বিডি সংসারে এর আগে ওজন কমানো নিয়ে অনেক গুলো পোস্ট করা হয়েছে। আজও তেমন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমরা সবাই জানি জিরায় ওজন কমে। তবে অনেকেই প্রশ্ন করেন কোন জিরায় ওজন কমে? সাদা জিরা নাকি কালো জিরায় ওজন কমে? আবার অনেকের প্রশ্ন জিরা পানি দিয়ে ওজন কমানোর উপায় কি? কেউ বা প্রশ্ন করে থাকেন জিরা পানি তৈরির নিয়ম কি? এই রকম নানা প্রশ্নের উত্তর জানাবো আজকের পোস্টে। আসা করি আপনাদের কাজে আসবে। 

জিরাপানির উপকারিতা কি?

জিরায় প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন, অ্যান্টি-কার্সিনোজেনিক প্রপাটিজ, কার্বোহাইড্রেট, মিনারেল থাকে। তাছাড়া এতে আছে উপকারী ফ্যাটি অ্যাসিড। এটি শরীরের অনেক উপকারে আসে। 

ওজন কমাতে জিরার ব্যবহার

নিয়মিত জিরা পানি খেলে শরীরের ডাইজেস্টিভ এনজাইমের উৎপাদন বেড়ে যায়। লিভার থেকে ক্ষতিকর টক্সিক উপাদান শরীর থেকে বের হয়ে যায়। ফলে লিভারের কর্মদক্ষতা বেড়ে যায়। যারা খেতে ভালোবাসেন তাদের জন্য জিরা হতে পারে একটি ভালো প্রাকৃতিক ঔষধ। কারণ এটি বদ হজম, গ্যাস অম্বল থেকে আপনাকে মুক্তি দেবে। নিয়ম করে জিরা ভেজানো পানি খেলে শরীরের অতিরিক্ত মেদ থেকে মুক্তি পাবেন। এটি ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতেও অনেক সাহায্য করে।

জিরা পানি তৈরির নিয়ম

জিরা পানি তৈরি করা একদম সহজ। আসুন দেখে নেই কিভাবে জিরা পানি তৈরি করবেন। এক চামচ জিরা এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন। সকালে এই পানি খেলে আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে। মাত্র ২ সপ্তাহ ব্যবহারে এটি পেটের মেদ কমাতে সাহায্য করবে। দ্রুত ওজন কমাতে হলে আদা ছেচে পানি দিয়ে ভালো করে ফটান। অল্প পরিমানে জিরার গুড়া দিয়ে দিন। এটি দুপুরে বা রাতে পান করলে আপনার মেদ ঝরে যাবে। 

আপনার জন্য নির্বাচিত »

স্বাস্থ্য থেকে আরও খবর »